ওমরাহ পালনের ৫ টিপস

ওমরাহ পালনের ৫ টিপস

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৭ ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২০:৩৩ ১৯ ফেব্রুয়ারি ২০২০

পবিত্র মক্ক ও মদিনা শরিফ- ফাইল ফটো

পবিত্র মক্ক ও মদিনা শরিফ- ফাইল ফটো

হজ পালন করা প্রত্যেক মুসলমানের একটা স্বপ্ন থাকে। কিন্তু সামর্থ্যের কারণে অনেকের এই স্বপ্ন পূরণ করা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু, আপনি চাইলেই কম খরচে ওমরাহ পালনের সঙ্গে সঙ্গে মক্কা ও মদিনা শরিফ ঘুরে আসতে পারেন। 

আবার অনেকে হজ পালনের আগে ওমরাহ করে পুরো ব্যাপারটাকে আগে থেকেই আয়ত্তে এনে রাখতে চান। উদ্দেশ্য যাই হোক না কেন, ওমরাহ পালন নির্ভুলভাবে করতে চাইলে কিছু বিষয় আপনার মাথায় রাখতে হবে। আজকে তেমনই ৫টি টিপস নিয়ে কথা বলব। 

(১) ওমরাহ সম্পর্কে জেনে নেয়া : ওমরাহ পালনের আগে আপনার আগে থেকেই মক্কা–মদিনা ও ওমরাহ কীভাবে পালন করে সেই ব্যাপারে জেনে নিতে হবে। অনেক বই পাওয়া যায় ওমরাহ পালনের নিয়ম সম্পর্কে। এছাড়াও আপনি অভিজ্ঞদের থেকে জেনে নিতে পারেন। 

(২) সঠিক এজেন্সির কাছে যাওয়া : ভালো এজেন্সি না হলে আপনি ওমরাহ করার পূর্ণ সুবিধা পাবেন না। তাই ওমরাহ পালনে ভালো এজেন্সি নির্বাচন করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। এক্ষেত্রে আপনি অনলাইনে যেমন বিডিস্টল.কম থেকে ওমরাহ এর খরচ সম্পর্কে ধারণা নিতে পারেন। 

(৩) ইহরাম বাধার নিয়ম জেনে নেয়া : ওমরাহ ও হজ পালনের একটি গুরুত্বপূর্ণ বিষয় ইহরাম বাধা। তাই ওমরাহ করার পূর্বে ইহরাম কীভাবে বাধতে হয়, নিয়ত কীভাবে করতে হয় এগুলো সঠিকভাবে জেনে নিতে হবে। 

(৪) ওষুধ সঙ্গে রাখা : ওমরাহ পালনে যেয়ে যদি অসুস্থ হয়ে যান তবে আপনার পুরো কস্টই বৃথা হয়ে যাবে। তাই সঙ্গে করে প্রয়োজনীয় ওষুধ-পত্র নিয়ে যান। একবারের বদলে দুইবার চেক করে নিন। মক্কা মদিনার তাপমাত্রা অনেক শুষ্ক। তাই ত্বক যেন ঠিক থাকে সেজন্য লোশন ব্যবহার করুন। 

(৫) আশে পাশের মানুষের সঙ্গে পরিচিত হওয়া : ওমরাহ পালনে যেয়ে আপনি বিভিন্ন দেশের, বিভিন্ন পেশার মানুষ দেখতে পাবেন। তাদের সঙ্গে মিলে মিশে চলা একটি বুদ্ধিমানের কাজ হবে। এতে বিভিন্ন সঠিক তথ্য দিয়ে তারা আপনাকে সহায়তা করতে পারবে এছাড়াও একেক দেশের নিয়ম সম্পর্কে আপনি জানতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/আরএজে