Alexa ওজন কমাতে কফিতে এই জিনিসগুলো মিশিয়ে পান করুন

ওজন কমাতে কফিতে এই জিনিসগুলো মিশিয়ে পান করুন

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৯ ২২ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক কাপ গরম কফির স্বাদই যেন আলাদা! শুধু যে ঘুম ভাঙার পরে মুড চনমনে করে তাই নয়, কফিতে থাকা ক্যাফেইন দিনের শুরুতে মেটাবলিজম বা বিপাকক্রিয়ার গতি বাড়িয়ে দেয়। 

বলা হয়ে থাকে ক্যাফেইনে ভালো থাকে হার্ট আবার এটা আমাদের নানারকম অসুস্থতা থেকেও দূরে রাখে। কফি ওজনও কমাবে যদি কফিতে মেশান আমাদের রান্নাঘরে থাকা অতি পরিচিত কিছু উপাদান। আসুন দেখে নেই শরীরে জমা হওয়া জেদি চর্বি গলাতে কফির সাথে কী কী মিশিয়ে পান করবেন।

নারকেল তেল স্বাস্থ্যকর চর্বির দারুণ উৎস। এতে থাকা মধ্যম মানের চেইন ফ্যাটি এসিড হজম গ্রন্থি থেকে সরাসরি লিভারে পৌঁছে যায়। এর থেকে উৎপাদিত শক্তি চর্বি হিসেবে শরীরে জমা না হয়ে সরাসরি কিটোন বডিতে রূপান্তরিত হয়। এছাড়াও নারকেল তেলে প্রাকৃতিক থারমোজেনিক উপাদান থাকে যা একইসাথে বিপাকক্রিয়া বাড়ায়, শরীরকে বেশি শক্তি ব্যয় করতে বাধ্য করে ফলে চর্বি ঝরে।

হাজার বছর ধরে ওষধি গুণের জন্য দারুচিনি ব্যবহৃত হয়ে আসছে। দারুচিনি রক্তে মিশে থাকা চিনি ভেঙে তা শক্তিতে রূপান্তরিত করে। এভাবে এটা রক্তে চিনির মাত্রা কমায়। দারুচিনি অল্প মাত্রার ফ্যাটি এসিড শরীরে জমা রেখে দীর্ঘক্ষণ ভরপেটের অনুভূতি বজায় রাখে যা ওজন কমাতে ভূমিকা রাখে। এছাড়াও দারুচিনিতে প্রচুর পরিমাণ এন্টি অক্সিডেন্ট ও এন্টি ইনফ্ল্যামেটরি উপাদান আছে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

মধুতে চিনি ছাড়াও আছে প্রচুর পরিমাণ ফসফরাস, আয়রন, সোডিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, ক্যালসিয়াম আর প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান। এছাড়াও মধুতে নিয়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি আছে। চর্বি ঝরাতে সাহায্য করার পাশাপাশি মধু স্ট্রেস কমায়, শরীরে উপকারি কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে সুস্থ জীবনযাপনে সাহায্য করে।

যেভাবে বানাবেন

৩ থেকে ৪ কাপ নারকেল তেল, ১ চা চামচ দারুচিনি, আধা কাপ মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে কাঁচের জারে ঢালুন। এটি এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে সংরক্সণ করতে পারেন। এবার প্রতিদিনের কফির সঙ্গে ১ থেকে ২ চা চামচ করে নারকেল তেল, দারুচিনি আর মধুর মিশ্রণটি মিশিয়ে উপভোগ করুন দিনের প্রথম কফি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস