Alexa ঐক্যের আভাস দিয়েও ইজতেমার পৃথক তারিখ ঘোষণা

ঐক্যের আভাস দিয়েও ইজতেমার পৃথক তারিখ ঘোষণা

শামসুল হক ভূইয়া, গাজীপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৩ ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:২৫ ১৯ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

মাওলানা সাদ কান্ধলভিকে নিয়ে আগামী বছর থেকেই বিশ্ব ইজতেমা করতে চান তার অনুসারীরা। এর আগেই উভয়পক্ষের বিরোধ মিটে যাবে।

এ আশাবাদ ব্যক্ত করেন চট্রগ্রামের লালখান জমিয়াতুল উলুম আল-ইসলামিয়া মাদরাসার প্রিন্সিপাল ও হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা নায়েবে আমির মুফতি ইজাহারুল ইসলাম চৌধুরী। 

শনিবার রাতে স্থানীয় এমপি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম ইজতেমা ময়দানে শীর্ষ মুরব্বিদের সঙ্গে আলাপ হয়। এতে অংশ নেন মুফতি ইজাহারুল ইসলাম চৌধুরী।  

মাওলানা সাদ কান্ধলভির কিছু বক্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হলে তিনি সেসব বক্তব্য প্রত্যাহার করায় আগামীতে টঙ্গী ইজতেমায় তার যোগদানের পথ সুগম হয়েছে বলে মনে করছেন তাবলিগ সাথীরা। এদিকে প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও গাজীপুর সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম প্রথম পর্বের ন্যায় ইজতেমার এ পর্বেও তাবলিগ জামাতের মুরব্বিদের সঙ্গে ময়দানে নিবিড়ভাবে সময় দিয়েছেন। 

রাত-দিন তারা ময়দানে মুরব্বিদের সঙ্গেই অবস্থান করেছেন। প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও সিটি মেয়র জাহাঙ্গীর আলম শনিবারও ইজতেমা ময়দানে মুরব্বিদের সঙ্গে রাত যাপন করেন। শনিবার রাত ১২টায় তাদের সঙ্গে জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল-হাসানকেও তাবলিগ মুরব্বিদের সঙ্গে আলাপ করতে দেখা যায়।

বিভিন্ন স্থান থেকে ইজতেমায় আসা মুরুব্বিরা জানান, তার বক্তব্য প্রত্যাহার করে নেয়া সবার জন্যই শুভ সংবাদ। আমরাও চাই তাবলিগের দুইপক্ষের মধ্যে চলমান বিরোধ দ্রুত মিটে যাক। 

অপরদিকে উভয়পক্ষের বিরোধ মিটে যাওয়ার আভাস মিললেও এরইমধ্যে সাদ অনুসারীরা দুই পর্বের ইজতেমার তারিখ ঘোষণা করেছেন রোববার।

মাওলানা জুবায়ের অনুসারীদের দুই পর্বের ইজতেমার তারিখ ঘোষণার পর মাওলানা সাদ অনুসারীরা আগামী ৫৬তম বিশ্ব ইজতেমার পৃথক সময়ে দুই পর্বের তারিখ ঘোষণা করেছেন। রোববার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের আগে ইজতেমার বয়ান মঞ্চ থেকে এ তারিখ ঘোষণা করা হয়।

মাওলানা সাদ অনুসারীদের ইজতেমা আয়োজক কমিটির শুরার বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক এ তারিখ ঘোষণা করা হয় বলে জানান ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম।

ঘোষাণা অনুযায়ী আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর ২০২০ প্রথম পর্ব এবং ১, ২ ও ৩ জানুয়ারি ২০২১ দ্বিতীয় পর্বের ইজতেমা অনুষ্ঠিত হবে। আগামী ১৩ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ইজতেমা ময়দানে সা’দ অনসুসারীদের পাঁচদিনের জোড় ইজতেমা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএম/জেএইচ