এ মাসেই রেলে যোগ হচ্ছে ১০ ব্রডগেজ ইঞ্জিন

এ মাসেই রেলে যোগ হচ্ছে ১০ ব্রডগেজ ইঞ্জিন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৯ ১৩ জুলাই ২০২০   আপডেট: ১২:৫৯ ১৩ জুলাই ২০২০

নূরুল ইসলাম সুজন। ফাইল ছবি

নূরুল ইসলাম সুজন। ফাইল ছবি

বাংলাদেশ রেলওয়েতে চলতি জুলাই মাসের মধ্যেই ১০টি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) যোগ হচ্ছে। সোমবার রেলপথ মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, বাংলাদেশ রেলওয়েতে ইঞ্জিন সংকটের কারণে ১০টি ব্রডগেজ ইঞ্জিন আনার উদ্যোগ নেয় রেলপথ মন্ত্রণালয়। সেই ধারবাহিকতায় চলতি জুলাই মাসের মধ্যে ভারত থেকে ইঞ্জিনগুলো দেশে পৌঁছানোর কথা রয়েছে। 

এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ২০ জুলাইয়ের পর যেকোনো দিন ব্রডগেজ ইঞ্জিনগুলো ভারত থেকে দেশে আসবে। সেগুলো জুলাই মাসেই আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। 

এর আগে গত বছরের সেপ্টেম্বরে দ্রুত ইঞ্জিনগুলো সরবরাহে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত সফর করেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ব্রডগেজ ও মিটারগেজ মিলিয়ে বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে রয়েছে ২৭৩টি লোকোমোটিভ বা ইঞ্জিন। এর মধ্যে ব্রডগেজ ইঞ্জিন রয়েছে ৯৪টি। বাকি ১৭৯টি রয়েছে মিটারগেজ ইঞ্জিন। 

এদিকে মিটারগেজ ইঞ্জিনের মধ্যে ৪৫টি ইঞ্জিনের বয়স ২১ থেকে ৩২ বছর, ৩১টি ইঞ্জিনের বয়স ৩১ থেকে ৪২ বছর এবং ৬৪টি ইঞ্জিনের বয়স ৪১ বছর থেকে ৬২ বছরের বেশি। সব মিলিয়ে ১৭৯টি মিটারগেজ ইঞ্জিনের মধ্যে ১৪০টি মেয়াদোত্তীর্ণ।

অন্যদিকে ৯৪টি ব্রজগেজ ইঞ্জিনের মধ্যে ২৪টির বয়স ৩১ থেকে ৪২ বছরের মধ্যে। ৩১টি ব্রডগেজ ইঞ্জিন ৪১ বা তারও বেশি বছর পার হয়ে গেছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর