এ মাসেই দেখা মিলবে 'রক্তাক্ত চাঁদ'

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:২৭ ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:৫০ ১০ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাড়ে চারশ' কোটি বছরের চেনা চাঁদটি একেবারেই অচেনা রূপে হাজির হতে যাচ্ছে এমাসে! আলোয় উদ্ভাসিত নয়, তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। কিন্তু ঘণ্টাখানেক যেতে না যেতেই পুব আকাশ থেকে একেবারেই হাপিস হয়ে যাবে তামাটে এ চাঁদ। তাহলে কি মেঘের তলে হারিয়ে যাবে? আকাশ ভরা কতো তারা! সোয়া ঘণ্টা বাদে ছায়ার আড়াল থেকে আবারও উঁকি দেবে চাঁদ। এই সময়টাতে পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে গ্রহণ লাগবে এ চাঁদে। ঘণ্টাখানেক পর স্বমহিমায় মধ্যগগনে অধিষ্ঠিত হবে, অন্যদিনের তুলনায় আয়তনে ও আলোয় বেড়ে যাবে। যাকে বিজ্ঞানীরা বলে থাকেন, 'সুপার মুন'।

এমাসেই ‘সুপার ব্লাড মুন' দেখার সৌভাগ্য হবে। ২০ অথবা ২১ জানুয়ারি (টাইমজোনের উপরে নির্ভর করছে) এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হওয়া যাবে। আমেরিকা, পশ্চিম ইউরোপ আর আফ্রিকা থেকে এই চাঁদ দেখা যাবে। এশিয়ার কোনো দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। ওইদিন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় ‘সুপার ব্লাড মুন' দেখা যাবে।

আমেরিকা থেকে সবচেয়ে ভালো দেখা যাবে এ চাঁদ

এরপর আবার ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। সর্বশেষ, গত বছরের ২৭জুলাই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিলো। চাঁদ ও সূর্যের সাথে এক সরলরেখায় পৃথিবী চলে এলে চন্দ্রগ্রহণ হয়। তখন সূর্যের আলো পৃথিবীতে আটকে গিয়ে আর চাঁদে পৌঁছাতে পারে না। ফলে চন্দ্রগ্রহণ হয়।

এনডিটিভির খবরে বলা হয়, ২১ জানুয়ারি বাংলাদেশ সময় সকাল ৯ টা ৫১ মিনিটে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে। ৬২ মিনিট ধরে চলবে গ্রহণ। পূর্ণগ্রাস গ্রহণ ৬২ মিনিট ধরে চললেও সম্পূর্ণ গ্রহণটি চলবে ৩ ঘণ্টা ৩০ মিনিট!

ডেইলিবাংলাদেশ/এনকে