Alexa এসডিজি অর্জনে দেশের অগ্রগতি তুলে ধরলেন পরিকল্পনামন্ত্রী

এসডিজি অর্জনে দেশের অগ্রগতি তুলে ধরলেন পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০২ ১৮ জুলাই ২০১৯   আপডেট: ১৭:১০ ১৮ জুলাই ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে জাতিসংঘে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

তিনি বলেন, টেকসই উন্নয়ন ও জ্ঞানভিত্তিক অর্থনীতি বিনির্মাণে বাংলাদেশে মানসম্মত শিক্ষার ওপর জোর দেয়া হয়েছে। নারী শিক্ষাকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে যাতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে লিঙ্গসমতা অর্জিত হয়।

বুধবার জাতিসংঘের চলতি উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের গুরুত্বপূর্ণ অংশ ‘কান্ট্রি স্টেটমেন্টে’ বাংলাদেশের পক্ষে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এসডিজি বাস্তবায়ন প্রচেষ্টায় বাংলাদেশের অগ্রগতির কথা তুলে ধরে মন্ত্রী বলেন, আমরা সামগ্রিকভাবে সমাজের সবাইকে সঙ্গে নিয়ে জাতীয় উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছি যেন প্রতিটি নাগরিক উন্নয়ন কর্মকাণ্ডে অংশ নিতে পারে এবং উন্নয়নের সুফল ভোগ করতে পারেন।

২০৩০ সালের মধ্যে এসডিজির পূর্ণ বাস্তবায়নে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, এ ক্ষেত্রে উন্নয়ন অংশীদার ও আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাগুলোকে আর্থিক ও কারিগরি সক্ষমতা তৈরিতে এগিয়ে আসার আহ্বান জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ এর হিসাব মতে ২০১৯ সালে বাংলাদেশ হচ্ছে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ। বৈশ্বিক নিম্নমুখী প্রবৃদ্ধি হার সত্ত্বেও বাংলাদেশ অব্যাহতভাবে ৭ ভাগের ওপরে প্রবৃদ্ধি ধরে রেখেছে। পরিকল্পনামন্ত্রী বাংলাদেশের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর প্রত্যাশার কথাও ফোরামে তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশের পরবর্তী উন্নয়ন পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে দু’অঙ্ক বিশিষ্ট অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং আয় বৈষম্য কমাতে সর্বোচ্চ কার্যকর পদক্ষেপ গ্রহণের কর্মসূচি রয়েছে।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বাংলাদেশের অর্থনৈতিকে শক্তিশালী করছে এবং গত অর্থবছরে বাংলাদেশ ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রা অর্জন করেছে বলে উল্লেখ করেন মন্ত্রী। এছাড়া বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সৃষ্টি, বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, তথ্যপ্রযুক্তির বিস্তার ও যুবকেন্দ্রিক উন্নয়ন ভাবনার কথাও উল্লেখ করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

Best Electronics
Best Electronics