এসএসসির ফরম পূরণ শুরু ঈদের পরই, নতুন তারিখ ঘোষণা

এসএসসির ফরম পূরণ শুরু ঈদের পরই, নতুন তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২২ ৮ মে ২০২১   আপডেট: ১৪:৪১ ৮ মে ২০২১

এসএসসির ফরম পূরণ শুরু হচ্ছে ২২ মে। ছবি: সংগৃহীত

এসএসসির ফরম পূরণ শুরু হচ্ছে ২২ মে। ছবি: সংগৃহীত

২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম ফের শুরু হচ্ছে ঈদের পরই। আগামী ২২ থেকে ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরমপূরণ করতে পারবে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, কোভিড-১৯ বিস্তারের কারণে অনেক শিক্ষার্থী ফরম পূরণ করতে পারেননি। যারা প্রথম ধাপে ফরম পূরণ করতে পারেননি, তারা আগামী ২২ থেকে ২৯ মে পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে ফি জমা দেয়ার শেষ তারিখ ৩০ মে।

গত বছরের মতো অটো পাশ দেয়ার কোনো পরিকল্পনা আপাতত নেই বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে, তখনই এসএসসির ক্ষেত্রে ৬০ কার্যদিবস ও এইচএসসির ক্ষেত্রে ৮৪ কার্যদিবস সরাসরি ক্লাসে পড়িয়ে পরীক্ষা নেয়া হবে।

জানা গেছে, এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এর ভিত্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার আগে শিক্ষার্থীরা তিন-চার মাস পরীক্ষার প্রস্তুতি নেয়ার সুযোগ পাবে।

এসএসসি পরীক্ষা সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে অনুষ্ঠিত হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। আগামী ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা থাকলেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সেটি নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ