Alexa এমপিওভুক্ত হয়নি ১৪ বছরেও

বদলগাছী মহিলা ডিগ্রি কলেজ

এমপিওভুক্ত হয়নি ১৪ বছরেও

আবু জর গিফারী, বদলগাছী ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৯ ২৫ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নওগাঁর বদলগাছী মহিলা ডিগ্রি কলেজের ডিগ্রি শাখা ১৪ বছরে এমপিওভুক্ত হয়নি। দীর্ঘদিন বেতন-ভাতা না হওয়ায় মানবেতর জীবনযাপন করছেন ১২ শিক্ষক। এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা যেমন হতাশ হয়ে পড়েছেন, তেমনি শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

নারী শিক্ষার উন্নয়নে ১৯৯৫ সালে বদলগাছী মহিলা ডিগ্রি কলেজকে উচ্চ মাধ্যমিকের পাঠদানের অনুমতি দেয়া হয়। অল্প সময়ে উপজেলায় সুনাম অর্জন করে কলেজটি। উপজেলার মধ্যে এটিই একমাত্র মহিলা কলেজ। ২০০৫ সালে কলেজে ডিগ্রি কোর্স চালু করা হয়। বর্তমানে ডিগ্রির পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা ২২৬ জন। ডিগ্রি কোর্স চালু থেকে ফলাফলও সন্তোষজনক।

ডিগ্রি পর্যায়ে আটটি বিষয়ে ১২জন শিক্ষক রয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী তাদের নিয়োগ দেয়া হয়েছে। কিন্তু এমপিওভুক্ত না হওয়ায় সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। এরইমধ্যে তাদের সরকারি চাকরিতে প্রবেশের বয়স শেষ হয়ে গেছে। কেউ কেউ জীবিকার তাগিদে অন্য পেশা বেছে নিয়েছেন। কেউবা কোন উপায় না পেয়ে কলেজগুলোতে পড়ে আছেন। অনেকে আবার কলেজে আসাই ছেড়ে দিয়েছেন।

ডিগ্রির শিক্ষার্থী সুমি আক্তার বলেন, কলেজ থেকে আমাদের যথেষ্ট সুযোগ সুবিধা দেয়া হয়। শিক্ষকরা ভালভাবে ক্লাস নেন। ফলাফলও ভাল হয়।

রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক শাকিরুল ইসলাম রাসেল বলেন, মাস্টার্স শেষ করার পর ভাবছিলাম এমন এক পেশায় নিজেকে আত্মনিয়োগ করবো যা হবে সম্মানজনক। এজন্যই শিক্ষকতাকে মহান পেশা হিসেবে বেছে নিয়েছিলাম। ২০০৫ সাল থেকে কলেজে শ্রম দিয়ে যাচ্ছি, কিন্তু বেতন-ভাতা পাচ্ছি না। এরইমধ্যে সরকারি চাকরিতে প্রবেশের বয়সও শেষ। তাই বাধ্য হয়ে সরকারি সিদ্ধান্তের আশায় কলেজে পড়ে আছি। জীবন চালাতে নওগাঁ শহরে একটি ইলেকট্রনিক্সের দোকানে ম্যানেজার হিসেবে আছি।

কলেজের শিক্ষক প্রতিনিধি প্রভাষক নজরুল ইসলাম বলেন, এমপিওভুক্ত না হওয়ায় ডিগ্রি পর্যায়ের শিক্ষকদের অবস্থা করুণ হয়ে পড়েছে। কয়েকজন শিক্ষক ২৫-৩০ কিলোমিটার দুর থেকে আসেন। তাদের আমরা যাতায়াত ভাড়া পর্যন্ত দিতে পারি না।

বদলগাছী মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, উপজেলার একমাত্র মহিলা কলেজ এটাই। ২০১১ সালে ডিগ্রি পর্যায়ে এমপিওভুক্তির জন্য তালিকা করা হয়েছিল। কিন্তু অজানা কারণে তালিকা থেকে এ কলেজ বাদ পড়ে। শিক্ষা মন্ত্রণালয় থেকে কলেজটি ২০১৮ সালে আবারো জরিপ করা হয়েছে। এমপিওভুক্ত হলে শিক্ষকদের পাঠদানের স্পৃহা আরো বাড়বে।

নওগাঁর ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মো. মোবারুল ইসলাম বলেন, এমপিওভুক্তি নির্ভর করে পাঠদানের অনুমতি, শিক্ষার্থী সংখ্যা, পরীক্ষার্থী ও ফলাফলের উপর। যেসব কলেজ গ্রেডিং এ নির্বাচিত হবে তাদের মধ্য থেকেই ডিগ্রি পর্যায়ে কলেজগুলো এমপিওভুক্ত করা হবে। এরইমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩