Alexa এমপিওভুক্ত হচ্ছে ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

এমপিওভুক্ত হচ্ছে ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৮ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:৫৪ ২৩ অক্টোবর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গণভবনে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দেবেন। নতুনভাবে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

জানা গেছে, ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১ হাজার ৬৫১টি স্কুল ও কলেজ, ৫৫৭টি মাদ্রাসা এবং ৫২২টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, ৪৩৯টি নিম্নমাধ্যমিক বিদ্যালয়, ১৪৬টি মাধ্যমিক বিদ্যালয়। এছাড়া এ তালিকায় রয়েছে, ২টি স্কুল অ্যান্ড কলেজ এবং ৯৩টি কলেজ, ৩৫৯টি দাখিল মাদ্রাসা। 

এমপিওভুক্তি কার্যকর হবে জুলাই মাস থেকে। পাহাড়ি অঞ্চলসহ সব উপজলা থেকেই এবার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসছে বলে জানা গেছে। 

এদিকে, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান মান ধরে রাখতে ব্যর্থ হলে তাদের এমপিও সাময়িক স্থগিত হবে। তবে পুনরায় যোগ্যতা অর্জন করতে পারলে ফের এই সুবিধার আওতায় আসতে পারবে। নতুন এ নিয়ম চালু করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সর্বশেষ যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল, তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠান এবার এমপিওভুক্ত হচ্ছে।

তিনি আরো বলেন, এমপিভুক্ত হওয়াসহ সব প্রতিষ্ঠানকে নীতিমালা অনুযায়ী মান ধরে রাখতে হবে। এখনও সব শিক্ষাপ্রতিষ্ঠান নজরদারির আওতায় আনা সম্ভব হয়নি। এখন থেকে এমপিওভুক্তি প্রতিষ্ঠানকে নজরদারির আওতায় আনা হবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ