এভিনিউ, স্ট্রিট আর রোডের মধ্যে তফাৎ কোথায়?

এভিনিউ, স্ট্রিট আর রোডের মধ্যে তফাৎ কোথায়?

মেহেদী হাসান শান্ত ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪৩ ১২ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পথ চলতে চলতে কতশত রাস্তার নাম আমাদের চোখে পড়ে প্রতিনিয়ত! একেক রাস্তার থাকে একেক রকম নাম। তবে সব ধরণের রাস্তার নামের শেষেই কিছু সাধারণ শব্দ লক্ষ্য করা যয়। এগুলো হলো রোড, স্ট্রিট, এভিনিউ, ড্রাইভ ইত্যাদি। যেমন ঢাকার মিরপুর রোড, মানিক মিয়া এভিনিউ, পুরান ঢাকার লারমিনি স্ট্রিট বা 
কক্সবাজারের মেরিন ড্রাইভ ইত্যাদি। 

এখন প্রশ্ন হলো, যেকোনো রাস্তার শেষে কি ইচ্ছামত এসব শব্দ বসিয়ে দেয়া যায়? অবশ্যই নয় ! রোড, স্ট্রিট কিংবা এভিনিউ - এগুলো দ্বারা সাধারণ অর্থে রাস্তা বোঝালেও এদের মধ্যে রয়েছে কিছু সুনির্দিষ্ট পার্থক্য। চলুন জেনে নেয়া যাক সেগুলো সম্পর্কে- 

যেকোনো রাস্তাকে ‘রোড’ বলা যায় যদি সেখানে অন্য কোনো রাস্তা মিলিত হয়। অন্যদিকে স্ট্রিট বলতে বোঝায় এমন সব রাস্তা যার দুই ধারে দালান কোঠা থাকে। এভিনিউয়ের সংজ্ঞাও অনেকটা স্ট্রিটের মতোই। এভিনিউয়ের দুই ধারে থাকে গাছপালা ও দালানকোঠা। অন্যদিকে দুইপাশে গাছপালা সমৃদ্ধ ও মাঝখানে ডিভাইডারযুক্ত রাস্তাকে বলা হয় বুলভার্দ। এর বিপরীত ধরনের রাস্তা হলো লেন। লেন বলতে বোঝায় সাধারণত গ্রামীণ রাস্তা, যেগুলো তুলনামূলকভাবে সরু। 

অন্যদিকে, ড্রাইভ হলো প্রাকৃতিক পরিবেশের মধ্য দিয়ে চলে যাওয়া রাস্তা। সাধারণত পর্বতমালা, লেক কিংবা সমুদ্রের পাশ দিয়ে চলে যাওয়া রাস্তাকে বলা হয় ড্রাইভ। এই রাস্তা সাধারণত একটি চত্বরে অথবা উপত্যকার শেষ মাথায় গিয়ে শেষ হয়। তাই ড্রাইভের শেষ মাথায় সাধারণত আর কোনো রাস্তা বা রাস্তার সম্মিলন দেখা যায় না। 

‘কোর্ট’ বলতে বোঝায় রাস্তার একটি লুপ বা চক্র;  এটি যেখান থেকে শুরু হয়েছে সেখানেই শেষ হয়। প্লাজা বা স্কয়ারও অনেকটা কোর্টের মতোই, যা ঘিরে থাকে বিভিন্ন বড় রাস্তা ও ব্যবসা প্রতিষ্ঠান। বড় কোনো রাস্তা, যা বিভিন্ন শহরকে একত্রিট করে সেগুলোকে বলা হয় হাইওয়ে। অন্যদিকে, বেল্টওয়ে বলতে বোঝায় এক ধরণের হাইওয়ে, যা একটি শহরকে ঘিরে রাখে; অনেকটা বেল্টের মতো। 

‘রোড’ এর পাশে বা পার্ককে ঘিরে থাকা সরু রাস্তাকে বলা হয় পার্কওয়ে। রাস্তার পথে পানি চলাচলের জন্য যদি নিচু ভূমি থাকে তবে সেগুলোকে বলা হয় কজওয়ে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস