104880 এবার সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলা
Best Electronics

এবার সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫০ ১৫ মে ২০১৯   আপডেট: ১৬:০৯ ১৫ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবার সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা হয়েছে। মঙ্গলবার রাজধানী রিয়াদ থেকে ৩২০ কিলোমিটার দূরে দুটি পাম্পিং স্টেশনে ড্রোন হামলা চালানো হয় বলে দেশটির সরকারের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

সংযুক্ত আরব আমিরাতের কাছে তেলবাহী ট্যাঙ্কারে সন্ত্রাসী হামলা চালানোর দুই দিন পর ফের তাদের দুটি তেল স্থাপনায় হামলার ঘটনা ঘটল।
 
এদিকে ইয়েমেনভিত্তিক হুতি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করেছে। টুইটারে এক বিবৃতিতে সংগঠনটির মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম বলেন, ইয়েমেনে সৌদি আরবের ‘ধারাবাহিক আগ্রাসন ও অবরোধের’ জবাবে ‘গুরুত্বপূর্ণ’ দুটি সৌদি স্থাপনায় এ ড্রোন হামলা হয়েছে।

ইয়েমেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ফের ক্ষমতায় বসাতে চার বছর ধরে হুতিদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বাধীন একটি জোট বাহিনী। ইয়েমেনের এই যুদ্ধকে সৌদি আরব ও ইরানের ছায়া যুদ্ধ হিসেবে দেখা হয়।  

এর আগেও হুতিরা সৌদি শহরগুলোতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে; কিন্তু দুটি সৌদি সূত্র রয়টার্সকে জানিয়েছে, এই প্রথমবারের মতো রাষ্ট্র পরিচালিত আরামকো কোম্পানির একটি স্থাপনায় ড্রোন হামলা চালানো হল।

আরামকো জানিয়েছে, হামলার পর তারা পেট্রোলাইন নামে পরিচিত ইস্ট-ওয়েস্ট পাইপলাইনটির অবস্থা খতিয়ে দেখার জন্য তা সাময়িকভাবে বন্ধ রেখেছে। এ পাইপলাইনটি দিয়ে প্রধানত সৌদি আরবের পূর্বাঞ্চলীয় তেলক্ষেত্রগুলো থেকে পশ্চিমাঞ্চলীয় মদিনা শহরের কাছাকাছি ইয়ানবু বন্দরে অপরিশোধিত তেল পাঠানো হয়। 

বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশ সৌদির জ্বালানিমন্ত্রী জানিয়েছেন, হামলার পর পাম্প স্টেশন দুটিতে আগুন ধরে যায়, আগুন নিয়ন্ত্রণে আনা হলেও একটি স্টেশনের কিছুটা ক্ষতি হয়েছে। তবে এতে অপরিশোধিত তেল ও পেট্রোলিয়ামের সরবরাহ ও রফতানি বিঘ্নিত হয়নি।  

এদিকে সৌদি আরবের পাম্পিং স্টেশনে হামলা হয়েছে, এমন খবর ছড়ানোর সঙ্গে সঙ্গেই বিশ্ববাজারে তেলের মূল্য প্রায় এক থেকে দেড় শতাংশ বেড়ে যায়।

এর আগে রোববার পারস্য উপসাগরে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উপকূলের কাছে দুটি সৌদি তেলবাহী ট্যাঙ্কারসহ চারটি জাহাজে হামলা হয়। একে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে সৌদি মন্ত্রিপরিষদ।

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত অন্য দুটি জাহাজের একটি নরওয়ের পতাকাবাহী ও অপরটি সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী তেল ট্যাংকার।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর
 

Best Electronics