এবার রেকর্ড গড়লেন মোদি

এবার রেকর্ড গড়লেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:০৮ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ০৪:৫২ ১৪ আগস্ট ২০২০

নরেন্দ্র মোদি। ফাইল ছবি

নরেন্দ্র মোদি। ফাইল ছবি

অভিনব এক রেকর্ড গড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকার তালিকায় চতুর্থ স্থানটি অর্জন করলেন তিনি। তার আগের তিনজন হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও মনমোহন সিংহ। 

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে এতদিন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন অটলবিহারী বাজপেয়ী। বৃহস্পতিবার তাকে পেছনে ফেলে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকার রেকর্ডও গড়লেন মোদি।

প্রথমবার প্রধানমন্ত্রী হিসাবে ২০১৪ সালের ২৬ মে শপথ নেন মোদি। দ্বিতীয়বার শপথ নেন ২০১৯ সালের ৩০ মে। জওহরলাল নেহরু ১৭ বছর ক্ষমতায় ছিলেন। তার মেয়ে ইন্দিরা গান্ধী দুই দফায় মোট ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন। মনমোহন সিংহও দুই দফায় মোট ১০ বছর প্রধানমন্ত্রী ছিলেন।

অ-কংগ্রেসিদের মধ্যে মোদির আগে অটলবিহারী বাজপেয়ী সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী ছিলেন। তিনি লাগাতার দুই হাজার ২৫৬ দিন পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। ১৯ মার্চ ১৯৯৮ এ অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হয়েছিলেন। 

অটলবিহারী বাজপেয়ী ২২ মার্চ ২০০৪ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। তার প্রথম কার্যকাল ১৯ মার্চ ১৯৯৮ থেকে ১৩ অক্টোবর ১৯৯৯ পর্যন্ত চলে। আর দ্বিতীয় কার্যকাল ১৩ অক্টোবর ১৯৯৯ থেকে ২২ মে ২০০৪ পর্যন্ত চলে। আর মোদি এখন পর্যন্ত দুই হাজার ২৬০ দিন ধরে প্রধানমন্ত্রীর পদে বহাল আছেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর