এবার ভারপ্রাপ্ত নয়, পূর্ণ চেয়ারম্যান হলেন জিএম কাদের
Best Electronics

এবার ভারপ্রাপ্ত নয়, পূর্ণ চেয়ারম্যান হলেন জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৮ ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ১৮:৫২ ৬ এপ্রিল ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান করা হয়েছে তার ছোট ভাই ও দলের কো চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদেরকে। শুক্রবার রাতে পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সাবেক রাষ্ট্রপতি ও সংসদে বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ এ সংক্রান্ত একটি চিঠিতে স্বাক্ষর করেন।

বর্তমান চেয়ারম্যান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, এরশাদের অবর্তমানে বা চিকিৎসাধীন অবস্থায় বিদেশে থাকলে সে সময় তার ছোট ভাই দলের কো-চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদের (জিএম কাদের) পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। শুক্রবার ১৪ দিনের ব্যবধানে পূর্বের সাংগঠনিক নির্দেশনা বাতিল করে ফের জিএম কাদেরকে তার অবর্তমানে চেয়ারম্যানের দায়িত্ব পালনের নির্দেশনা দিলেন এরশাদ। তবে এবার আর ভারপ্রাপ্ত নয়, সরাসরি চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়েছে।

গত ১৬ জানুয়ারি জিএম কাদেরকে তার অবর্তমানে চেয়ারম্যানের দায়িত্ব পালনের নির্দেশ দেন এরশাদ। পরবর্তীতে ২২ মার্চ আরেক সাংসঠনিক নির্দেশনায় ১৬ জানুয়ারির আদেশ বাতিল করা হয়। শুক্রবারের নির্দেশনার ফলে আবারো পূর্বের সিদ্ধান্তে ফিরে গেলেন এরশাদ। নতুন নির্দেশনার পর থেকে এরশাদের অবর্তমানে দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন জিএম কাদের।

চিঠিতে বলা হয়েছে, গত ২২ মার্চ যে সাংগঠনিক নির্দেশ দেয়া হয়েছিল আজকের চিঠির মাধ্যমে আগের আদেশটি বাতিল ঘোষণা করা হচ্ছে।

জিএম কাদেরকে ব্যর্থ উল্লেখ করে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কো-চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয়ার পরদিন ২৩ মার্চ জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতার পদ থেকেও সরিয়ে দেয়া হয় তাকে।

এ ঘটনায় ক্ষুব্ধ রংপুরের ৮ জেলার নেতারা গণপদত্যাগ ও জাপাকে প্রতিহত করার আল্টিমেটাম দেয়। অবশেষে ৪ এপ্রিল জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেন এরশাদ।

ছোট ভাই জিএম কাদেরকে ১৮ জানুয়ারি এক সাংগঠনিক আদেশে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং ভবিষ্যৎ চেয়ারম্যান ঘোষণা করেছিলেন। 

তবে দলের শীর্ষ কয়েকজন নেতার বিরোধীতার পরও ফের ভাই জিএম কাদেরের উপরই ভরসা রাখলেন জাপা চেয়ারম্যান এরশাদ। তার অনুপস্থিতে জাতীয় পার্টির সব দায়-দায়িত্ব ভাইকেই দিতে চান জাপা চেয়ারম্যান। আর একারণেই পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়েও পুনরায় তাকে পুর্নবহাল করেন এরশাদ। ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবেও এবার জিএম কাদেরের নাম ঘোষণা করলেন এরশাদ। তবে জাতীয় সংসদে জিএম কাদেরকে কোনো পদে রাখা হয়নি।

এরশাদ তার ঘনিষ্ঠজনদের জানিয়েছেন, বর্তমানে তার যে শারীরিক অবস্থা, তাতে করে জাপার রাজনীতি কিংবা সংসদে তার সক্রিয় থাকা অনেকটা অসম্ভব। এসব বাস্তবতা বিবেচনা করে তিনি সাবেক বিরোধী দলীয় নেতা ও সহধর্মীনি রওশনকে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব দিয়েছেন। যাতে সংসদে রওশন এরশাদ দক্ষতার সঙ্গে বিরোধী দলের ভূমিকা রাখতে পারেন। সে সঙ্গে পার্টির সব সাংগঠনিক কার্যক্রম দেখভাল করবেন ভাই জিএম কাদের।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এলকে

Best Electronics