এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি ব্রাজিলের প্রেসিডেন্টের

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি ব্রাজিলের প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০০ ৬ জুন ২০২০  

ছবি: জইর বলসোনারো

ছবি: জইর বলসোনারো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ করে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, তার দেশ ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ভাবছে।

এর আগে করোনা সংক্রমণ প্রতিরোধের পূর্বেই লকডাউন প্রত্যাহারের ঝুঁকি নিয়ে ডব্লিউএইচও সতর্ক করেছিল ব্রাজিল সরকারকে। তারপরই এমন হুঁশিয়ারি দিলেন ‘ব্রাজিলের ট্রাম্প’ খ্যাত এই প্রেসিডেন্ট।

ডব্লিউএইচও’র বিরুদ্ধে ‘রাজনৈতিক’ আচরণ এবং 'আদর্শিক' পক্ষপাতের অভিযোগ এনে বলসোনারো বলেছেন, জাতিসংঘের এই অঙ্গ সংগঠনটি তাদের এরকম আচরণ পরিবর্তন না করলে ব্রাজিলের পক্ষে তাদের সঙ্গে আর কাজ করা সম্ভব হবে না।

অন্যদিকে, ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, লাতিন আমেরিকার করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। উদ্ভূত পরিস্থিতিতে, লকডাউন শিথিল করার ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় হলো - সংক্রমণ গতি কমে আসা। গতি না কমা পর্যন্ত লকডাউন শিথিল করার ব্যাপারটি অনুমোদন করে না ডব্লিউএইচও।

বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। প্রথমস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪৬ হাজার ছয় জন এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৭ জনের।

ডেইলি বাংলাদেশ/মাহাদী