Alexa এবার পশ্চিমবঙ্গেও পাশ হলো সিএএ বিরোধী প্রস্তাব

এবার পশ্চিমবঙ্গেও পাশ হলো সিএএ বিরোধী প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৫৮ ২৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কেরালা, পাঞ্জাব এবং রাজস্থানের পর ভারতের চতুর্থ রাজ্য হিসেবে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী প্রস্তাব পাস করেছে পশ্চিমবঙ্গের বিধানসভা।

সোমবার স্থানীয় সময় বিকেলে বিতর্কিত এই আইনটির বিরুদ্ধে প্রস্তাবটি পাশ হয়। পশ্চিমবঙ্গের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই প্রস্তাব বিধানসভায় পেশ করেন। প্রস্তাব নিয়ে আলোচনার পর সর্বসম্মতিক্রমে এটি পাস হয়।

কংগ্রেস ও বাম দল এই প্রস্তাব নিয়ে কিছু সংশোধনী আনতে চাইলে তা আমলে না নিয়ে পাস করা হয়। ভারতের চতুর্থ রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গে এই সিএএ প্রত্যাহারের প্রস্তাব পাস হলো। এর আগে কেরালা, পাঞ্জাব ও রাজস্থান বিধানসভায় এমন প্রস্তাব পাস হয়।

এদিকে আরেক রাজ্য তেলঙ্গানাও সিএএ বিরোধী প্রস্তাব পাস করাতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী।

এই প্রস্তাব পেশ করার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ভাষণে বলেন, ‘পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দল যখন চাইছে সিএএ প্রত্যাহার সংক্রান্ত প্রস্তাব প্রত্যাহার করতে, তখন আমাদের সবার এক হয়ে এই প্রস্তাব পাস করা উচিত। আমরা চাইছি এই বাংলায় সিএএ কার্যকর করতে দেয়া হবে না।’

মমতা আরও বলেন, গায়ের জোরে দেশে আইন করা যায় না। সংবিধানকে ব্যবহার করে এভাবে বিদ্বেষ ছড়ানো যায় না।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে করা হয়েছে সিএএ। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে এ আইনে। তবে মুসলিমরা এতে না থাকায় আইনটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা হয়ে আসছে।

ভারতজুড়ে সিএএ’র পাশাপাশি এনআরসি নিয়ে এখনো আন্দোলন তুঙ্গে। বিভিন্ন রাজ্য এ আইন কার্যকর না করার ঘোষণা দিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী