Alexa পদত্যাগ করলেন ট্রাম্পের নতুন হোমল্যান্ড সিকিউরিটি প্রধান

পদত্যাগ করলেন ট্রাম্পের নতুন হোমল্যান্ড সিকিউরিটি প্রধান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২২ ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:৩৩ ১২ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতের মিল না হওয়ায় কর্মকর্তাদের সেচ্ছায় পদত্যাগ বা বাধ্য হয়ে পদত্যাগের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এরই ধারাবাহিকতায় এবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান কেভিন ম্যাকালিনান। দায়িত্ব গ্রহনের মাত্র ছয় মাসের মধ্যেই পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি।

চলতি বছরের এপ্রিলে সাবেক হোমল্যান্ড সিকিউরিটি প্রধান ক্রিস্টজেন নিয়েলসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন কেভিন ম্যাকালিনান। হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের দায়িত্ব গ্রহনের পূর্বে কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন কমিশনের দায়িত্বে ছিলেন তিনি।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ঘোষণায় কেভিন ম্যাকালিনানের পদত্যাগের সত্যতা নিশ্চিত করেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে জানানো হয়। তবে ঠিক কী কারণে তিনি পদত্যাগ করলেন, তা পদত্যাগপত্রে স্পষ্ট ভাবে উল্লেখ করেননি।

এদিকে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ম্যাকালিনান তার পরিবারের সঙ্গে আরও বেশি সময় দিতে চায়। আমরা সীমান্ত নিয়ে দারুণ কিছু কাজ করেছি। আগামী সপ্তাহে আমি কাকে তার স্থলাভিষিক্ত হিসেবে কারও নাম ঘোষণা করবো।’

ট্রাম্প প্রশাসনে পদত্যাগের ঘটনা ক্রমশ বেড়েই চলেছে। গত তিন বছরে ট্রাম্প হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধানের পড়ে চার জনকে বসিয়েছেন। ৪৮ বছর বয়সী ম্যাকালিনান ছিলেন বিভাগটির চতুর্থ প্রধান।

সম্প্রতি রাজধানী ওয়াশিংটনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করলে তার পরিপ্রেক্ষিতে কেভিন ম্যাকালিনানের সঙ্গে চিৎকার চেঁচামেচি করেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

তিনি মেক্সিকো সীমান্তে অভিবাসী নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর নীতির একজন বাস্তবায়নকারী ছিলেন। তবে বিশ্লেষকরা বলছেন, তাদের দুজনের মধ্যে অবাধ্যতার সম্পর্ক এই পদত্যাগের কারণ। এছাড়া ম্যাকালিনান অভিবাসী বিতর্ক নিয়েও ব্যাপক সমালোচিত হন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী