Alexa এবার ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নাকরি’

এবার ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নাকরি’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৯ ১২ নভেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ভয়াবহ ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর ক্ষত এখনো শুকায়নি। এতে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে হতাহত ও সম্পদ হানির ঘটনা ঘটেছে। ‘বুলবুল’ এর প্রভাব কাটতে না কাটতেই এবার বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে আরেকটি শক্তিশালী ঘূর্ণিঝড়। এর পোশাকি নাম রাখা হয়েছে ‘নাকরি’।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আরেকটি যথেষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড়ের সৃষ্টি হচ্ছে। আপাতত যথেষ্ট শক্তিশালী রয়েছে এই ঘূর্নাবর্ত এবং দক্ষিণ চীন সাগর থেকে তা ধীরে ধীরে এগোচ্ছে ভিয়েতনামের ভূমি লক্ষ্য করে। দেশটির উপকূলে ব্যাপক বৃষ্টিপাত ঘটানোর পর কিছুটা শক্তিক্ষয় হবে এই নিম্নচাপটির। এরপর দক্ষিণ থাইল্যান্ড অতিক্রম করে মিয়ানমারের দক্ষিণে এসে পৌঁছবে এই ঘূর্নাবর্ত।

জানা গেছে, মিয়ানমারে আসতে আসতেই শক্তি কমে যাবে এই ঘূর্ণিঝড়ের। খুব বেশি ক্ষতি হওয়ার সম্ভবনা না থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মিয়ানমারের পর ফের একবার বঙ্গোপসাগরের ওপরে আসবে এই ঘূর্ণিঝড়। শঙ্কা এখানেই! ঘূর্ণিঝড়টি শক্তিশালী হতে যা যা উপাদান দরকার, সবই আছে বঙ্গোপসাগরে। তাই শক্তি সঞ্চয় করতে পারে এই ঘূর্নাবর্ত। আর তা যদি হয়, তবে ফের বিপদ ঘনাবে ভারতের দক্ষিণভাগে।

ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় আঘাত হানতে পারে ‘নাকরি’। কিন্তু এই ঝড় কবে নাগাদ ভারতে এসে পৌঁছাবে সে সম্পর্কে কোনো সঠিক তথ্য এই মুহূর্তে জানা যায়নি। সূত্র : ডেইলি হান্ট

ডেইলি বাংলাদেশ/এনকে