Alexa এবার কলপ্যাকে চলে যাচ্ছেন হাশিম আমলা

এবার কলপ্যাকে চলে যাচ্ছেন হাশিম আমলা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৭ ৯ অক্টোবর ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

এক সময় ক্রিকেট খেলা ছিল শুধুই বিনোদনের মাধ্যম। তবে এখন শুধু বিনোদন নয়, জীবিকা অর্জনের অন্যতম সম্মানজনক মাধ্যম হিসেবে ক্রিকেটকে বিবেচনা করা হয়। জীবিকার তাগিদে জাতীয় দলের বাইরে বিভিন্ন লিগে খেলে থাকেন ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা বিভিন্ন সময় জাতীয় দল ছেড়েছেন এই কারণেই। এর সর্বশেষ সংযুক্তি প্রোটিয়া ওপেনার হাশিম আমলা। সবকিছু ঠিক থাকলে কলপ্যাক চুক্তি করে ইংল্যান্ডে পাড়ি জমাচ্ছেন বর্ষীয়ান এই ক্রিকেটার।

কলপ্যাক চুক্তি করলে একজন ক্রিকেটার দেশের হয়ে আর খেলতে পারেন না। এর পরিবর্তে ইউরোপিয়ান ইউনিয়নভূক্ত যেকোনো দেশের কাউন্টি ক্রিকেটে খেলতে পারবেন সে ক্রিকেটার। এছাড়া একইসঙ্গে বিদেশি না হয়ে দেশি খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়ে খেলার সুযোগ পান ক্রিকেটাররা। 

এর আগে এ বছরের শুরুতে কলপ্যাক চুক্তি করে ইংল্যান্ডে পাড়ি জমান ১০ টেস্ট খেলা ডুয়েন অলিভিয়ার। গেল বছরে এই চুক্তিতে চলে গেছেন কাইল অ্যাবোটও। 

ইংল্যান্ড বিশ্বকাপ শেষে চলতি বছরের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন হাশিম আমলা। 

ইএসপিএন জানিয়েছে, কাউন্টি ক্লাব সারের সঙ্গে চুক্তি হবে হাশিম আমলার। অবশ্য কাউন্টির আরো দুই ক্লাব মিডলসেক্স ও হ্যাম্পশায়ারও আমলার জন্য আগ্রহ দেখিয়েছিল বলে জানা যায়। 

সারের সঙ্গে আমলার চুক্তি হলে দলটির স্কোয়াডের দ্বিতীয় প্রোটিয়া ক্রিকেটার হবেন হাশিম আমলা। এর আগে পেসার মরনে মরকেল সারের সঙ্গে চুক্তি করেছেন। 

ডেইলি বাংলাদেশ/এসআই