এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির অভিযানে ৮০ হাজার টাকা জরিমানা

এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির অভিযানে ৮০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৪ ১৯ মে ২০২০   আপডেট: ১৬:২৫ ১৯ মে ২০২০

ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত। ছবি: ডেইলি বাংলাদেশ

ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত। ছবি: ডেইলি বাংলাদেশ

ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মশক নিধনে বিশেষ পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযানে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ডিএনসিসির ৫টি অঞ্চলের মোট ২ হাজার ৪৩৯টির বেশি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এতে বিভিন্ন স্থাপনায় ও পরিত্যক্ত জায়গায় এডিসের লার্ভা পাওয়া ৭টি মামলায় এ জরিমানা করা হয়।

অঞ্চল-১ (উত্তরা) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ারুল হালিম এর নেতৃত্বে উত্তরা ৭ নম্বর সেক্টরে মোট ৯৯৪ টি বাড়ি, নির্মাণাধীন ভবন ও প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এ সময় প্রায় ৭৪৬ টি স্পটে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এর মধ্যে ৪০ টি স্পটে এডিস মশার লার্ভা পাওয়ায় সে সব স্থানে কীটনাশক স্প্রে করা হয় এবং বাড়ির মালিকদেরকে সতর্ক করা হয়েছে। এ সময়ে ২টি মামলায় মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

অঞ্চল-২ (মিরপুর-২) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম শফিউল আজম এর নেতৃত্বে মিরপুর এলাকার ৪৫৯টি বাড়ি ও স্থাপনায় চিরুনি অভিযান চালানো হয়। এ সময়ে ২টি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ২টি মামলায় ২ জনকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। 

অঞ্চল-৩ (মহাখালী) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান এর নেতৃত্বে ১৮ নম্বর ওয়ার্ডের বারিধারা কে ব্লকএলাকায় ১৪৪টি বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবনে চিরুনি অভিযান চালানো হয়। এ সময় ৮টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় তাদের সতর্ক করা হয়েছে এবং ৩টি মামলায় ৩ জনকে মোট ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

অঞ্চল-৪ (মিরপুর-১০) এর ১২ নম্বর ওয়ার্ডের ১৯৬টি বাড়ি, নির্মাণাধীন ভবন ও স্থাপনায় চিরুনি অভিযান চালানো হয় । এ সময় ৩টি বাড়িতে এডিস মশার লার্ভা ও প্রায় ১০৪টি বাড়িতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেলে তাদের সতর্ক করে সেসব স্থানে কীটনাশক স্প্রে করা হয়।

অঞ্চল-৫ (কারওয়ান বাজার) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেনের নেতৃত্বে মোহাম্মদপুরে চিরুনি অভিযান চালানো হয়। এ সময় মোট ১৮৭ টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে এডিস মশার প্রজননস্থলসমূহ ধবংস করে কীটনাশক প্রয়োগ করা হয়।

উল্লেখ্য, চলমান চিরুনি অভিযানসহ ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গত ১০মে থেকে পরিচালিত অভিযানে এখন পর্যন্ত সর্বমোট ৩ লাখ ৪৮ হাজার ৩ শ’ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির চিরুনি অভিযান অব্যাহত থাকবে।

ডেইলি বাংলাদেশ/এস.আর/জেডআর