Alexa এখন শুধু মাথার মধ্যে চলচ্চিত্র: জাহারা মিতু

এখন শুধু মাথার মধ্যে চলচ্চিত্র: জাহারা মিতু

নাজমুল আহসান ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩০ ২৭ জুলাই ২০১৯   আপডেট: ১৩:২৭ ২৮ জুলাই ২০১৯

জাহারা মিতু

জাহারা মিতু

‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৭’ প্রতিযোগিতার প্রথম রানারআপ হয়ে আলোচনায় আসে জাহারা মিতু। এরপর থেকেই মিউজিক ভিডিও, নাটক ও বিজ্ঞাপনে নিয়মিত কাজ করছেন। মিতু সর্বমহলে পরিচিতি পান ক্রিকেট ও ফুটবল বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করে। এবার অভিষেক হতে যাচ্ছে মিডিয়ার সবচেয়ে বড় ক্যানভাস চলচ্চিত্রে। এরইমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে ‘আগুন’ শিরোনামের ছবিতে। এ ছবিতে ঢালিউড সুপারস্টার শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করতে যাচ্ছেন মিতু। চলচ্চিত্রে অভিষেক হতে যাওয়া ও তার সমসাময়িক কাজের কথা তুলে ধরেছেন নাজমুল আহসান

‘আগুন’ ছবিতে আপনাকে সাংবাদিক চরিত্রে দেখা যাবে এমনটিই জানা গিয়েছিল। কিন্তু পরবর্তীতে জানা গেল বিশ্ববিদ্যালয়ের মডার্ণ মেয়ের চরিত্রে অভিনয় করবেন। শুরুর আগেই চরিত্র পরিবর্তনের কারণ কী?
চরিত্রটি যখন থেকে পরিবর্তন করা শুরু করেছে তখন থেকেই আমি জানতাম। প্রথমে আমাকে বলা হয়েছিল সাংবাদিক চরিত্রে অভিনয় করতে হবে। আমি সেই মোতাবেক প্রস্তুতি নেয়া শুরু করেছিলাম। কিন্তু এই ছবির সঙ্গে যুক্ত রয়েছেন নির্মাতা বদিউল আলম খোকন, শাকিব খান- তাদের উপর আমার পূর্ণ আস্থা আছে। তারা যেটা করবে সেটা চলচ্চিত্রটির ভালোর জন্যই করবে। আর আমার চরিত্রটি যাতে আরো ভালো করে ফুটিয়ে তোলা যায় সেজন্যই চরিত্রের পরিবর্তন এনেছেন। 

শুরুতেই ঢালিউড সুপারস্টারের বিপরীতে, কোনো ভয় কাজ করছে?
অনেক বেশি ভয় কাজ করছে। প্রথম ভয় এতো অল্প সময়েই সিনেমায় কাজ করতে যাচ্চি, যেটা আরো দুই তিন বছর পর করতে চেয়েছিলাম। মনে হচ্ছে অনেক দ্রুত এই অঙ্গনে পা দিয়ে ফেললাম। দ্বিতীয় ভয় হচ্ছে শুরুতেই শাকিব খানের সঙ্গে অভিনয় করতে যাচ্ছি। কারণ তিনি বাংলাদেশের এতো বড় একজন মেগাস্টার তার সঙ্গে অভিনয় কতটা ফুটিয়ে তুলতে পারবো। আর তৃতীয় ভয় হচ্ছে নির্মাতা, কারণ তিনি যে আস্থাটা রেখেছেন সেটার যাতে মর্যাদা রাখতে পারি। 

সিনেমায় অভিনয়ের প্রস্তুতি কেমন?
ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার পর থেকেই সাংবাদিকদের কী কী কাজ করতে হয় সে সম্পর্কে ধারণা নিচ্ছিলাম। চরিত্রটি যাতে ফুটিয়ে তুলতে পারি সেজন্য সাংবাদিকের কাজ সম্পর্কে জানার চেষ্টা করছিলাম। এখন চরিত্রের পরিবর্তন হলো আবার নতুন করে প্রস্তুতি নেয়া শুরু করবো। স্ক্রিপ্টটা হাতে পাওয়ার পর চরিত্র অনুযায়ী যথাযথভাবে প্রস্তুতিটা নেয়ার চেষ্টা করবো। এবার যেহেতু বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর চরিত্র তাই প্রস্তুতিটা আগের চেয়ে একটু সহজেই নেয়া যাবে। বাকীটা আল্লাহ ভরসা। 

ছবিতে যুক্ত হওয়ার গল্পটা শুনতে চাই...
বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচ চলছিল ওই দিন। ক্রিকেট এক্সট্রা অনুষ্ঠানের উপস্থাপনা শেষ করে এক্সট্রা আওয়ারের প্রস্তুতি নিচ্ছিলাম। এমন সময় ফোন আসে। তারা জানায়, আমাকে নিয়ে একটি সিনেমার কাজ করতে চান। আমি প্রস্তাবটা নাকচ করে দেই। এরপর আবার ফোন এলে তারা কিছু কথা শোনার অনুরোধ করে। চুপ করে শুনে যাচ্ছিলাম, বলা হলো ছবির পরিচালক বদিউল আলম খোকন আর নায়ক শাকিব খান। তাদের নাম শুনেই চমকে উঠলাম। তারপর দেখা করতে বললো, বিস্তারিত শুনলাম। শাকিব খান আর বদিউল আলম খোকনের ওপর আস্থা রেখেই ছবিটিতে রাজী হয়ে যাই। 

সিনেমার জন্যে অনেক সময় ব্যয় করতে হবে, সেক্ষেত্রে নাটক ও উপস্থাপনার কী হবে?
বিশ্বকাপ ক্রিকেট নিয়ে কয়েকটি অনুষ্ঠান উপস্থাপনা করেছি। আপাতত উপস্থাপনা বন্ধ, আরো বেশ কিছু নাটকের শিডিউল দেয়া ছিল সেগুলো না করে দিয়েছি। ‘পিক পকেট’ নামের একটি নাটকে কাজ করেছি এবারের ঈদের জন্য। কারণ এই নাটকের গল্প ও চরিত্রটি বেশ পছন্দ আমার। রোজার ঈদের সময়ই এই নাটকটি নিয়ে কথা হয়েছিল। তারপর জানিয়েছিলাম বিশ্বকাপের পরপর এ নাটকটির কাজ করবো। সেই কথা দেয়ার কারণেই ২৩ ও ২৪ তারিখ নাটকটির শুটিং করেছি। আপাতত আর কোনো নাটক বা উপস্থাপনার দিকে নজর নেই। এখন শুধু মাথার মধ্যে চলচ্চিত্র। 

‘পিক পকেট’ সম্পর্কে বিস্তারিত জানতে চাই?
নাটকটিতে আমার বিপরীতে অভিনয় করেছেন জোভান আহমেদ। দুজনেই পকেটমার চরিত্রে অভিনয় করেছি। টিকলি মাহমুদের রচনায় নাটকটি পরিচালনা করছেন রাহাত মাহমুদ। মঙ্গলবার রাজধানীর রায়ের বাজারে মুক্তা সিনেমা হল এলাকায় এবং বুধবার রাজধানীর বসিলাতে শেষ দিনের শুটিং হয়েছে। আসছে ঈদ-উল-আজহায় যেকোন একটি টেলিভিশনে নাটকটি সম্প্রচারিত হবে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/টিএএস