‘এখনো প্রতিবাদ না করলে আপনিও সমস্যার একটা অংশ’

‘এখনো প্রতিবাদ না করলে আপনিও সমস্যার একটা অংশ’

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৯ ২ জুন ২০২০  

ড্যারেন স্যামি

ড্যারেন স্যামি

বর্ণবাদ বিশ্বজুড়েই ঘৃণিত একটি শব্দ। অনেক বছর ধরেই সারাবিশ্বে বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন হয়ে আসছে। কিন্তু থেমে নেই সাদা চামড়াদের দ্বারা কালো চামড়াদের নিগৃহীত হওয়ার গল্প। সম্প্রতি যুক্তরাষ্ট্রে আফ্রো-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হাঁটুর নিচে চেপে ধরে হত্যা করেন দেশটির মিনেসোটা অঙ্গরাজ্যের পুলিশ সদস্য ডেরেক চাওভিন। এরপর বর্ণবাদ ইস্যুতে ফুঁসে উঠেছে সবাই। সেই তালিকায় এবার যোগ দিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। 

সাবেক এই অলরাউন্ডারের ইচ্ছা বর্ণবাদের মতো বাজে ইস্যুতে সরব হোক সবাই। এমন বিষয়ে আইসিসি ও বড় বড় অন্যান্য ক্রিকেট বোর্ডের নীরব থাকায় আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। 

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ বিষয়ে স্যামি লেখেন, ‘আমার ভাইকে (জর্জ ফ্লয়েড) পায়ের তলায় পিষে হত্যার ভিডিও দেখার পরেও যদি বর্ণবাদের বিরুদ্ধে ক্রিকেট বিশ্ব আওয়াজ না তোলে, এখনো প্রতিবাদ না করে তবে মনে করবো আপনিও সমস্যার একটা অংশ।’

প্রায় প্রতিদিনই বর্ণবাদী আচরণের শিকার হতে হয় জানিয়ে স্যামি আরো লেখেন, ‘আইসিসি এবং অন্যান্য ক্রিকেট বোর্ডরা কি দেখতে পারছে না, আমার মতো মানুষদের সঙ্গে কী হচ্ছে? কালো মানুষদের বিরুদ্ধে হওয়া সামাজিক অন্যায়ের বিরুদ্ধে কবে কথা বলবেন আপনারা? এটা প্রতিদিনই হয়। কালো বর্ণধারীদের জীবনও মূল্যবান।’

বর্ণবাদ ইস্যুতে ফুটবলে ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল, জার্মান বুন্দেসলিগায় বরুশিয়া ডর্টমুন্ডের খেলোয়াড়রা প্রতিবাদ জানিয়েছেন। এই ঘটনার পর ধীরে ধীরে ক্রিকেটে সংঘটিত হওয়া বর্ণবাদের ঘটনাগুলোও সামনে আসছে। নিউজিল্যান্ডে বর্ণবাদের শিকার হওয়ার কথা জানিয়েছে জোফরা আর্চারে। এছাড়া ক্রিস গেইলও জানিয়েছেন বিশ্বজুড়ে বিভিন্ন সময় তিনিও এই লজ্জাজনক ঘটনার শিকার হয়েছেন। 

ডেইলি বাংলাদেশ/এএল