Alexa এখনো অস্থির হংকং

এখনো অস্থির হংকং

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৪ ৯ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকার-বিরোধী বিক্ষোভে এখনো অস্থিরতা বিরাজ করছে হংকংয়ে। রোববার বিক্ষোভের সমর্থনে কালো পোশাক পরে শহরটির রাস্তায় নেমে এসেছে সর্বস্তরের জনগণ।

‘স্বাধীনতার জন্য লড়ায় করুন, হংকংয়ের পাশে দাঁড়ান’ এই স্লোগান দিয়ে ভিক্টোরিয়া পার্ক থেকে কজওয়ে বে হয়ে চেটার রোড পর্যন্ত পদযাত্রা করেছে সমর্থনকারীরা।

সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টকে (সিএইচআরএফ) শান্তিপূর্ণভাবে লাখো মানুষের এ মিছিলের আয়োজন করেছিলেন। এ সংগঠনটি জুন মাসেও একটি মিছিলের আয়োজন করেছিল। ১৮ই আগস্টের পর এই প্রথম তাদের ফের মিছিল আয়োজনের অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।
ভিক্টোরিয়া পার্কে মিছিলে অংশগ্রহণকারী ৪০ বছর বয়সী এক নারী বলেন, আমি আমার স্বাধীনতার জন্য মৃত্যু আগ পর্যন্ত লড়াই করে যাবো। কারণ আমি হংকংয়ের একজন বাসিন্দা।

শনিবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ছুরি, গুলি, বন্দুক ও নানা ধরনের অস্ত্রসহ মোট ১১ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। ছয় মাসের মধ্যে এই প্রথম এ ধরনের অস্ত্র উদ্ধার করেছে বলে তার জানায়।

উল্লেখ্য, সাবেক বৃটিশ কলোনি হংকং গত শতকের শেষের দশকে চীনের সঙ্গে যুক্ত হয়। কিন্তু ‘এক দেশ, দুই নীতি’ ব্যবস্থার অধীনে বেশ বারবার সমস্যার সম্মুখীন হয় দেশটি। রোববারে বিক্ষোভকারীদের বিশাল মিছিল তারই দৃষ্টান্ত।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ