Alexa এক মুসলিমের আচরণে অবাক চীনা ব্যবসায়ী

এক মুসলিমের আচরণে অবাক চীনা ব্যবসায়ী

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৩৬ ২৩ জুন ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চীন গেলেন একজন মুসলিম ব্যবসায়ী। চীনের ব্যবসায়ীর কাছে জানতে চাইলেন, পৃথিবীর সব নামি-দামি কসমেটিকস এর মোড়ক/প্যাকেট হুবহু করে দেয়া যাবে কিনা।

চীনা ব্যবসায়ী এক গাল হেঁসে বললেন, এটাইতো আমাদের কাজ! বলেন, আপনার কোন ব্র্যান্ড দরকার?

তাৎক্ষণিক তাদের মধ্যে কয়েক লক্ষ টাকার চুক্তি হলো। দু’জনেই বেজায় খুশি!

এদিকে লাঞ্চের সময় হলে চীনা ব্যবসায়ী মুসলিম ব্যবসায়ীকে খেতে আমন্ত্রণ জানালেন।

মুসলিম ব্যবসায়ী খাবারের মেনু দেখে বললেন, দুঃখিত! এই খাবার আমাদের জন্য হারাম। তাছাড়া আমি নামাজ পড়ি, রোজা করি, হজ করেছি কয়েকবার, প্রতিবছর জাকাত দিই। সুতরাং এ খাবার আমি খেতে পারবো না।

চীনা ব্যবসায়ী মুসলিম ব্যবসায়ীর দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে বললেন, কিন্তু আপনি যে ভেজাল কসমেটিকস্ ঢোকাবেন বলে কয়েক লক্ষ টাকার নকল মোড়ক বানানোর অর্ডার দিলেন- সেটা কী হালাল?

বন্ধুরা,

আমাদের এই নামাজ, রোজা, হজ, জাকাত কী কাজে আসবে? যদি আমরা আমাদের চরিত্র শুদ্ধ করতে না পারি, তাহলে কী লাভ নামাজ পড়তে পড়তে কপালে কালো করে! এসবতো লোক-দেখানো ইবাদত (রিয়া); ভণ্ডামি ছাড়া কিছুই নয়।

লোক-দেখানো ইবাদত আল্লাহর সঙ্গে প্রতারণার শামিল। আল্লাহ তায়ালা বলেন, 

إِنَّ الْمُنَافِقِينَ يُخَادِعُونَ اللّهَ وَهُوَ خَادِعُهُمْ وَإِذَا قَامُواْ إِلَى الصَّلاَةِ قَامُواْ كُسَالَى يُرَآؤُونَ النَّاسَ وَلاَ يَذْكُرُونَ اللّهَ إِلاَّ قَلِيلاً

‘নিশ্চয়ই মুনাফিকরা আল্লাহর সঙ্গে প্রতারণা করে। আর তিনি তাদের সঙ্গে কৌশল অবলম্বনকারী। যখন তারা নামাজে দাঁড়ায় তখন আলস্যভরে দাঁড়ায় মানুষকে দেখানোর জন্য। তারা আল্লাহকে অল্পই স্মরণ করে।’ (সূরা : নিসা, আয়াত : ১৪২)।

যখন মানুষকে তাদের আমল তথা ইবাদত-বন্দেগির বিনিময় দেয়া হবে (তখন) আল্লাহ তায়ালা কেয়ামতের দিন তাদেরকে (রিয়াকারীদের) বলবেন, ‘তোমরা তাদের কাছে যাও, যাদেরকে তোমরা দুনিয়াতে (ইবাদত-বন্দেগি করে) দেখাতে। দেখ তাদের কাছে থেকে (ইবাদতের) কোনো প্রতিদান পাও কিনা।’ (মুসনাদে আহমদ)।

মহান আল্লাহ তায়ালা আমাদেরকে সবধরনের রিয়া, ভণ্ডামি পরিহার করে সত্যিকারের মুমিন বান্দা হওয়ার তৌফিক দিন, আল্লাহুম্মা আমিন।

সূত্র: ফেসবুক পেজ  ALLAH is ONE থেকে সংগৃহীত।

ডেইলি বাংলাদেশ/আরএজে