এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না চীনা-ভারতীয়রা!

এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না চীনা-ভারতীয়রা!

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:০৩ ২ এপ্রিল ২০২০   আপডেট: ১০:৩০ ২ এপ্রিল ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসে দুই লাখ ১৫ হাজার ২১৫ মানুষ আক্রান্ত হয়েছেন। সংক্রমণের সংখ্যা বাড়ায় পরাশক্তি দেশটির অর্থনৈতিক অবস্থা ভয়াবহভাবে ধসের পথে রয়েছে। ধসে পড়া অর্থনীতিকে বাঁচাতে এক বছরের জন্য চীনা ও ভারতীয়দের প্রতি কঠিন সিদ্ধান্ত নিতে ট্রাম্প প্রশাসনের কাছে আবেদন করেছে দেশটির একটি প্রযুক্তি কর্মী সংগঠন। খবর-জি নিউজের।

সংবাদমাধ্যমটির একটি প্রতিবেদনে বলা হয়, এইচ-১বি ভিসায় চীন ও ভারতের অনেক কর্মী যুক্তরাষ্ট্রে প্রযুক্তি নির্ভর কাজের জন্য যান। দুটি দেশের কর্মীদের জন্য সে ভিসা বাতিলের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন করেছে দেশটির প্রযুক্তি কর্মী সংগঠন ইউএস টেক ওয়ার্কার্স। নিজেদের কর্মহীনতা রুখতে আবেদনটি করে সংগঠনটি।

এইচ-১বি ভিসা এক ধরনের অ-অভিবাসী ভিসা। এ ভিসার মাধ্যমে বিদেশি কর্মীদের নিয়োগ করতে পারে মার্কিন সংস্থাগুলো। এতে বেশির ভাগ চীনা ও ভারতীয়রা সুযোগ পান। এছাড়া আর এইচ-২বি ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ দেন মার্কিনিরা।

ওই সংস্থার বক্তব্য, এইচ-১ বি ভিসার ফলে সমস্ত মার্কিন কর্মী ক্ষতিগ্রস্ত হন। পরিসংখ্যান অনুযায়ী, এপ্রিলের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহীনের সংখ্যা সাত কোটিতে গিয়ে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে।

সংস্থার লেখা চিঠিতে প্রেসিডেন্টের কাছে দাবি করা হয়, এইচ-১বি ও এইচ-২বি ভিসা চলতি বছর বাতিল করলে বিদেশ থেকে এক লাখ ২০ হাজার কর্মী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। এতে দেশের অর্থনীতির জন্য মঙ্গল হবে।

প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার ১১০ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আটজনের মৃত্যুর পাশাপাশি ২১২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এখনো পাঁচ হাজার ৫ জনের অবস্থা আশঙ্কাজনক রয়েছে। আর সুস্থ হয়েছে আট হাজার ৮৭৮ জন।

এদিকে বিশ্বের ২০৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় লাখ ৩৫ হাজার ৬৫৭ জন। এর মধ্যে মারা গেছেন ৪৭ হাজার ২৪৫ জন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ