এক চিমটি হলুদেই ত্বক হবে ফর্সা

এক চিমটি হলুদেই ত্বক হবে ফর্সা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৫ ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রূপচর্চায় হলুদের গুণাগুণ সবারই জানা! পাশাপাশি প্রাচীনকাল থেকেই হলুদ শারীরিক বিভিন্ন রোগের দাওয়াই হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। 

জানেন কি? এক টেবিল চামচ হলুদ গুঁড়ায় রয়েছে- ২৯ ক্যালোরি, শূন্য দশমিক ৯১ গ্রাম প্রোটিন, শূন্য দশমিক ৩১ গ্রাম চর্বি, ৬ দশমিক ৩১ গ্রাম কার্বোহাইড্রেট, ২ দশমিক ১ গ্রাম আঁশ ও শূন্য দশমিক ৩ গ্রাম গ্লুকোজ। 

এছাড়াও পাওয়া যায় দৈনিক চাহিদার ২৬ শতাংশ ম্যাংগানিজ, ১৬ শতাংশ আয়রন, ৫ শতাংশ পটাশিয়াম, ৩ শতাংশ ভিটামিন সি এবং সামান্য পরিমাণ ভিটামিন ই, ভিটামিন কে, ক্যালসিয়াম, কপার ও জিংক। 

এত সব পুষ্টি উপাদানের উপকারিতা বিচারে হলুদকে সুস্বাস্থ্য বজায় রাখার অন্যতম উপকরণ হিসেবে ব্যবহার করা হয়। হলুদে পুষ্টিগুণ তো রয়েছেই, সেই সঙ্গে আছে বিভিন্ন রোগ প্রতিরোধকারী ক্ষমতা।

হলুদের ফেস প্যাকএবার তবে জেনে নিন ত্বকের উজ্জ্বলতা ফেরাতে হলুদ কীভাবে ব্যবহার করবেন?

শুধু হলুদই নয় এতে প্রয়োজন হবে লেবুর রস ও মধু। লেবুর রস ত্বকের কালো দাগসহ ব্রণের দাগ দূর করে থাকে। মধু আবার প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। শুধু তাই নয়, মধু ত্বকে পানির ভারসাম্য বজায় রেখে ব্রণের প্রবণতা কমায়। 

প্রণালী: প্রথমে ১/৪ চা চামচ হলুদের গুঁড়া, এক চা চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি সপ্তাহে এক বার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস