Alexa এক কাপ চায়ের জন্য ৭ হাজার ফুট পাড়ি!

এক কাপ চায়ের জন্য ৭ হাজার ফুট পাড়ি!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৫ ১৮ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এক কাপ চা খেতে কতটা পথ পাড়ি দেয়া যায়? সর্বোচ্ছ গলির মোড় পর্যন্ত! এরচেয়ে বেশি দূর হলে ‘এখন থাক’ টাইপ বাক্য উচ্চারণ করতে শোনা যায় অনেককেই। কিন্তু অবাক করা বিষয় হচ্ছে, অনেকেই সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ফুট উপরে যান শুধু এক কাপ চা পান করার জন্য! পথটাও বেশ ভয়ঙ্কর। কয়েকটি গণমাধ্যমে এমন তথ্য উঠে এসেছে।

চায়ের দোকানটি চীনের মাউন্ট হুয়া পর্বতে অবস্থিত। সেখানেই পাওয়া যায় এই চা। একটু পথের বর্ণনা দেওয়া যাক। মাউন্ট হুয়াতে একাধিক তাও ধর্মের মন্দির রয়েছে। তারই অন্যতম একটি মন্দির অবস্থিত একেবারে দক্ষিণের চূড়াতে। সেই প্রাচীন স্থানেই টি-হাউসটি। সেখানে যেতে হলে শিয়ান থেকে হুয়াশানে ২ ঘণ্টা ট্রেক করে যেতে হবে। এটাই সফরের সব চেয়ে সহজ অংশ। এর পরেই শুরু আসল অধ্যায়!

পাহাড়ের চূড়ায় ওঠার পথ অত্যন্ত সংকীর্ণ ও বিপজ্জনক। কাঠের মচমচে পথের ধারে কোনো রেলিং বা কিছু নেই। উঠতে গিয়ে প্রতি পদে ভয়। একটু পা ফসকালেই সব শেষ! একেবারে শেষে এসে কাঠের পথের ওই অংশটুকু চেন ধরে ঝুলে যেতে হবে। মনে হতেই পারে, কী এমন চা? প্রতিবেদনের দাবি, অত্যন্ত সুস্বাদু। সবচেয়ে মজার হল, এই চা বানানো হয় বরফের কুচি, বৃষ্টির পানি ইত্যাদি মিশিয়ে। আগে এক বিচিত্র নিয়ম ছিল। পানিও নিজেকেই নিয়ে যেতে হতো।

ডেইলি বাংলাদেশ/এনকে