একদিনে আরো ৪৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৮০৯

একদিনে আরো ৪৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৮০৯

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৩ ২৮ জুন ২০২০   আপডেট: ১৮:০০ ২৮ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪৩ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে শনাক্ত হয়েছে ৩ হাজার ৮০৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট ১ হাজার ৭৩৮ জনের মৃত্যু হলো। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ লাখ ৩৭ হাজার ৭৮৭ জনে।

রোববার বেলা আড়াইটায় নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) ১৮ হাজার ৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৩ হাজার ৮০৯ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৫ শতাংশ। যা গতকাল ছিল ২৩ দশমিক ১২  শতাংশ।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৩ জনের মধ্যে ৩১ জন পুরুষ ও ১৪ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

এছাড়া ২৪ ঘণ্টায় কোভিড-১৯ সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৯ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে হাসপাতাল ও বাড়িতে চিকিৎসা নেয়া ৫৫ হাজার ৭২৭ জন সুস্থ হয়ে উঠেছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ।

দেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫ লাখ ১ হাজার ৬৩৯। এছাড়া আক্রান্ত হয়েছেন এক কোটি ১০ লাখ ১ হাজার ৮৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ৫৪ লাখ ৭৫ হাজার ৩৫ জন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ