Alexa এই পানীয়তেই কমবে বয়স!

এই পানীয়তেই কমবে বয়স!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২১ ১০ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বয়স কি কখনো থেমে থাকে? অবশ্যই না। বয়স তো বাড়বেই। তবে আপনার খ্যাদ্যাভাস কিন্তু অনেকটাই দায়ী বয়স বেড়ে যাওয়ার ক্ষেত্রে। এজন্য যাতে বয়স বাড়লেও শরীরে তার ছাপ না পড়ে এজন্য ভরসা করুন লেবুতে। 

একটি লেবুতে রয়েছে ভিটামিন ‘সি’, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, যা দেহের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে। ঘুম থেকে ওঠে খালি পেটে লেবু পানি খেলে দেহের ভেতরে পি এইচ লেভেলের ভারসাম্য ঠিক থাকে। ফলে দেহের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

লেবুর শরবত লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান বের করে। ফলে লিভারের যে কোনো ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা যায় কমে। সেইসঙ্গে লেবু ত্বক ভালো রাখে, শরীরের অ্যান্টি-অক্সিডেন্টের চাহিদা পূরণ করে। 

প্রতিদিন সকালে হালকা গরম পানিতে কিছুটা লেবুর রস মিশিয়ে খেলে সারা দিনের হজমশক্তি ভালো থাকে। এছাড়া লেবুতে থাকা ভিটামিন ‘সি’ দেহের হরমোনকে সক্রিয় রাখে ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। 

অনেকেই বর্তমানে কিডনিতে পাথরের সমস্যায় ভুগেন। লেবুপানি আমাদের শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। আয়রন শোষণও করে। এছাড়া এটি কিডনির পাথর প্রতিরোধে উপকারি।

লেবু পানি ওজন কমাতেও সাহায্য করে। তবে লেবুর শরবত খেতে হলে অবশ্যই চিনি ছাড়া পান করা ভালো। লেবুর ভিটামিন ‘সি’ স্কার্ভি রোগ প্রতিরোধে সাহায্য করে। 

 

ডেইলি বাংলাদেশ/জেএমএস