Alexa এই পদ্ধতিতে খাবার টাটকা থাকবে তিন বছর

এই পদ্ধতিতে খাবার টাটকা থাকবে তিন বছর

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৭ ১ অক্টোবর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ধরুন, মঙ্গলে আপনার পরিচিত কেউ যাচ্ছে। যাওয়ার সময় আপনি তার হাতে কিছু খাবার ধরিয়ে দিয়ে বললেন, পৌঁছে খেয়ে নিও। কিন্তু বাস্তবে ভাবছেন, ততদিন খাবার ঠিক থাকবে তো? সম্প্রতি বিজ্ঞানীরা খাবার টাটকা রাখার এক উপায় উদ্ভাবন করেছেন। এই পদ্ধতিতে কিছু খাবারের আয়ুকাল অন্তত তিনগুণ বেড়ে যাবে।

মঙ্গলে নভোচারীরা যেতে প্রায় নয় মাস সময় লাগবে। এ পদ্ধতির ব্যবহার করা হলে তারা খাবার নিয়ে তেমন সমস্যায় ভুগবেন না। নতুন এ কৌশলে মেটাল অস্কাইডের প্রলেপ দেয়া প্লাস্টিক প্যাকেটে মাইক্রোওয়েভসহ থারমাল স্টেরিয়ালাইজেশন ব্যবহার করা হয়েছে। এতে করে অঙিজেন বা অন্য গ্যাস ওই প্যাকেটে ঢুকতে পারেনি। আর তাই দীর্ঘদিন খাবার টাটকা থেকেছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক এই সাফল্য অর্জন করেন। মূলত নভোচারী ও সামরিক বাহিনীর লোকদের জন্য খাবার সংরক্ষণের লক্ষ্যেই কাজ শুরু করেন তারা। বর্তমানে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় প্লাস্টিক প্যাকেটে খাবার সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত ঠিক থাকে। এক্ষেত্রে বিজ্ঞানীরা তাদের নব উদ্ভাবিত কৌশলে দেখিয়েছেন কিভাবে ম্যাকারনি ও চিজ তিন বছর পর্যন্ত অক্ষত থাকবে।

নাসা মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর লক্ষ্যে ৫ বছরের জন্য খাবার অক্ষত রাখার উপায় খুঁজছে। আর সে লক্ষ্যেই গবেষকরা নতুন এই গবেষণা চালিয়েছেন। এখন বিভিন্ন রান্নার উপকরণ নিয়ে গবেষণা করছেন তারা, যাতে খাবার ৫ বছর পর্যন্ত টাটকা রাখা যায়। শুধু নাসাই না, মার্কিন সেনাবাহিনীর প্রয়োজনে তাদের জন্যেও দীর্ঘমেয়াদি টাটকা খাবার সংরক্ষণের আলোচনা চালাচ্ছেন গবেষকরা।

ডেইলি বাংলাদেশ/এনকে