এই ‘আউট’-এর কথা জানত না পাকিস্তান!

এই ‘আউট’-এর কথা জানত না পাকিস্তান!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১১ ১৪ আগস্ট ২০২০  

বোল আউটের সময় দুই দলের বোলারদের বল করার ছবি

বোল আউটের সময় দুই দলের বোলারদের বল করার ছবি

বর্তমানে সাদা বলের ক্রিকেটে ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে জয়ী দল নির্ধারিত হয়। তবে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের টাই ম্যাচের ফলাফল নির্ধারণে অন্যরকম এক ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেটবিশ্ব। সেবার গ্রুপ পর্বের বিজয়ী নির্ধারিত হয় বোল-আউটের মাধ্যমে, যা সম্পর্কে নাকি পরাজিত দল পাকিস্তান কিছুই জানত না!

আলোচ্য বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে নির্ধারিত ২০ ওভার শেষে দুই দলই সমান ১৪১ রান করে। ফলে তখনকার নিয়ম অনুযায়ী বোল-আউট পর্বে গড়ায় ম্যাচ। এই নিয়মে বোলারদের বলটি সরাসরি স্ট্যাম্পে লাগাতে হত। 

পাকিস্তানের উমর গুল, ইয়াসির আরাফাত ও শহীদ আফ্রিদি কেউই স্ট্যাম্পে বল লাগাতে পারেননি। তবে ভারতের হরভজন সিং, বীরেন্দর শেবাগ ও রবিন উথাপ্পা তিনজনই স্ট্যাম্পে হিট করেন। ফলে ৩-০ ব্যবধানে ইতিহাসের একমাত্র ‘বোল-আউট’ ম্যাচটি জিতে যায় ভারত। 

সম্প্রতি এক অনুষ্ঠানে এই বিষয়ে কথা বলেছেন সেই ম্যাচে অংশ নেয়া ভারতীয় সাবেক ক্রিকেটার ইরফান পাঠান। তিনি বলেন, পাকিস্তানের সেই ম্যাচের অধিনায়ক (শোয়েব মালিক) এর আগে একটা সংবাদ সম্মেলনে স্বীকার করেছিল যে তারা বোল-আউট নিয়ে কিছু জানত না।

তিনি আরো বলেন, যখন বোল-আউটের সময় আসে ওরা সিদ্ধান্তই নিতে পারছিল না যে অর্ধেক রান আপে বোলিং করবে নাকি পুরো রান আপ নিয়ে! তবে আমরা আগে থেকেই বোল-আউটের প্রস্তুতি নিয়েছিলাম এবং ফলাফল আমাদের দিকে আসে। 

গ্রুপ পর্বের সেই ম্যাচের পর ফাইনালেও ভারত-পাকিস্তানের দেখা হয়। উত্তেজনাপূর্ণ ফাইনালে শেষ ওভারের রোমাঞ্চে শিরোপা জিতে নেয় মহেন্দ্র সিং ধোনির ভারত।

ডেইলি বাংলাদেশ/এএল