Alexa উদ্ধার হওয়া হলুদ কচ্ছপ দেখতে জনতার ভিড়

উদ্ধার হওয়া হলুদ কচ্ছপ দেখতে জনতার ভিড়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০২ ৮ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উদ্ধার হল বিরল প্রজাতির হলুদ রঙের একটি কচ্ছপ। খবর পেয়েই পুলিশ কচ্ছপটিকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। জানা গেছে, রোববার  উদ্ধার হওয়া কচ্ছপটিকে বনদফতরের হাতে তুলে দেবে রায়দিঘি থানার পুলিশ। ভারতের রায়দিঘির একটি মাঠ থেকে এটি উদ্ধার করা হয়। 

সাধারণত সুন্দরবনের কাদা-জলে কচ্ছপ কালো বা মেটে রংয়ের কচ্ছপ সবসময়ই দেখা যায়। শনিবার বিকেলে মাঠে কাজ করার সময় আচমকাই হলুদরঙা একটি প্রাণীকে দেখতে পান স্থানীয় বাসিন্দা টগরী মাইতি। তিনি তৎক্ষণাৎ স্বামীকে ডেকে সেটিকে দেখান।

ওই দম্পতি প্রথমে ভেবেছিলেন এটি অন্য কোনো বিশেষ প্রাণী। ভাল করে দেখার পর তারা বুঝতে পারেন আদতে কচ্ছপ ওই হলুদ রঙা প্রাণীটি। এরপরই ওই দম্পতি সেটিকে বাড়িতে নিয়ে যান।

মুখে মুখে খবর ছড়িয়ে পড়তেই প্রাণীটিকে দেখতে ভিড় জমান এলাকার বহু মানুষ। খবর দেয়া হয় পুলিশে। রায়দিঘি থানার পুলিশ ওই দম্পতির বাড়িতে গিয়ে কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে আসেন। দীর্ঘক্ষণ থানাতেই রাখা হয় সেটিকে।

এদিকে রায়দিঘি ফরেস্টের রেঞ্জার অনুরাগ চৌধুরি জানিয়েছেন, পুলিশ উদ্ধার করে কচ্ছপটিকে থানায় রাখেন। রোববারই বনদফতরের কর্মীরা পুলিশের কাছ থেকে সেটিকে নিয়ে আসবেন।

তার শরীরে কোনও আঘাত রয়েছে কিনা মেডিক্যাল পরীক্ষায় তা খতিয়ে দেখার পরই সেটিকে কোনো বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র বা অভয়ারণ্যে ছেড়ে দেয়া হবে।

কচ্ছপের শরীরে আঘাত পাওয়া গেলে তাকে নিয়ে যাওয়া হবে কোন রিহ্যাব সেন্টারে। এ ধরনের কচ্ছপ সুন্দরবন এলাকায় বিরল প্রজাতিরই বলে জানিয়েছেন বনদফতরের ওই কর্মকর্তা। 

ডেইলি বাংলাদেশ/এমএইচ