Alexa উদযাপন করে নিষিদ্ধ হলেন রাবাদা

উদযাপন করে নিষিদ্ধ হলেন রাবাদা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৪ ১৮ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টে ‘বুনো’ উদযাপন করে শাস্তির মুখে পড়লেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। পোর্ট এলিজাবেথে ইংলিশ ব্যাটসম্যান জো রুটের উইকেট শিকারের পর আগ্রাসী উদযাপন করেন রাবাদা। যেটা তাকে আইসিসির কাঠগড়ায় তোলে। 

আইসিসির বিচারে দোষী প্রমাণিত হন তিনি। ম্যাচ রেফারি তাকে দোষী সাব্যস্ত করে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানার পাশাপাশি নামের পাশে যোগ হয় একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসে রাবাদার ডিসিপ্লিনারি রেকর্ডে চতুর্থ ডিমেরিট পয়েন্ট এটি। যার ফলে একটি টেস্টের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। 

অনফিল্ড আম্পায়ারদের রিপোর্ট হাতে পাওয়ার পর দিনের শেষে রাবাদাকে ডেকে পাঠান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। সেখানে তিনি নিজের দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি। ম্যাচ রেফারি তার শাস্তির কথা ঘোষণা করলে সেটাও মেনে নেনে রাবাদা। এর ফলে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে মাঠে নামা হচ্ছে না এই প্রোটিয়া ফাস্ট বোলারের।  

ঘটনাটি ঘটে তৃতীয় টেস্টের প্রথম দিনে। ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে আউট করার পর তার সামনে এসে আগ্রাসী ভঙ্গিতে উদযাপন করেন রাবাদা। যেটা আইসিসি’র আচরণবিধি বিরোধী। আইসিসি’র কোড অব কন্ডাক্টের ২.৫ ধারা অনুযায়ী তাকে লেভেল ১ পর্যায়ে অপরাধী সাব্যস্ত করা হয়। এই ধারায় আন্তর্জতিক ম্যাচে ব্যাটসম্যানকে আউট করার পর বোলারদের কটূক্তি বা অপমানজনক অঙ্গভঙ্গির ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। ফলে রাবাদার ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়। সঙ্গে ম্যাচ ফি’র ১৫ ভাগ জরিমানাও গুনেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এম