Alexa উত্তর আওয়ামী লীগে নতুন চমক

উত্তর আওয়ামী লীগে নতুন চমক

ইদ্রিস আলম ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৪৭ ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ২৩:৪৭ ১১ নভেম্বর ২০১৯

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চলছে দলে শুদ্ধি অভিযান। এর মাধ্যমেই যাচাই-বাছাই করে চেনা যাবে দলের ত্যাগী নেতা। কৃষকলীগের পর শেষ হলো শ্রমিকলীগের সম্মেলন। ধাপে ধাপে সব ভাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন শুরু হচ্ছে। দলের দুর্দিনে ত্যাগী নেতাদের গুরুত্বপূর্ণ পদে আনার নির্দেশও দিয়েছেন দলের হাইকমান্ড।

সম্মেলনের মৌসুম চলছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগেও। কেন্দ্র থেকে শুরু করে নগর-মহানগর, জেলা ও উপজেলায় দলীয় আলোচনার মূলে রয়েছে সম্মেলন। নেতাকর্মীদের এখন নজর কে কোন পদ পাচ্ছেন দলে।

২০ ও ২১ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনকে সামনে রেখে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের নেতারাও নড়ে চড়ে বসছেন। সম্মেলনের আলোচনায় নেতারা বেশ সক্রিয় ও তৎপর হয়ে উঠেছেন। এখানে সভাপতি হিসেবে আলোচনায় আছেন, বর্তমান সাধারণ সম্পাদক সাদেক খান, সহ সভাপতি শেখ বজলুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক এম এ কাদের খান। এছাড়াও মহানগরের সহ-সভাপতি ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও আসলামুল হক সভাপতি হতে পারেন বলে আলোচনায় আছে। 

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে লড়ছেন- মহানগরের দুই যুগ্ম-সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি ও হাবিব হাসান। এছাড়াও আলোচনায় এস এম মান্নান কচি অবিভক্ত ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক ছিলেন বলে জানা গেছে। 

ঢাকা উত্তর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিব হাসান ১৯৮৮ সালে হরিরামপুর ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ছিলেন। প্রায় তিন যুগ ধরে ঢাকা মহানগর বৃহত্তর উত্তরা থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন। 

এদিকে, সম্মেলনের বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, সম্মেলনের মাধ্যমে সংগঠন গতিশীল হবে। যারা বিতর্কিত, ক্যাসিনোর সঙ্গে জড়িত, অপকর্মের সঙ্গে জড়িত তারা কেউ পদে আসবে না।

ডেইলি বাংলাদেশ/আরএ