উজানের পানি বৃদ্ধিতে সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরো অবনতি

উজানের পানি বৃদ্ধিতে সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরো অবনতি

সিরাজগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০১ ১৬ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। উজানের পানি বাড়তে থাকায় জেলা পয়েন্টে যমুনার পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৬টায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পানি সিরাজগঞ্জ পয়েন্টে ১৪ সেন্টিমিটার বেড়েছে। জেলা পয়েন্টে পানি বিপদসীমার ৮৮ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে বিপদসীমার ১১৭ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।

এদিকে, যমুনার পানি বাড়ার সঙ্গে সঙ্গে কাজিপুর, শাহজাদপুর ও চৌহালী উপজেলার নদী তীরবর্তী অংশের কয়েকটি স্থানে ভাঙন অব্যাহত রয়েছে।

পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জে যমুনার পানি ১৪ সেন্টিমিটার বেড়েছে। দুই থেকে একদিনের মধ্যে স্থিতিশীলতায় চলে আসার পাশাপাশি ঈদের আগে যমুনায় তৃতীয় দফা পানি বাড়ার আশঙ্কা রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, সদর, কাজিপুর, শাহজাদপুর, বেলকুচি, উল্লাপাড়া, চৌহালী ও শাহজাদপুর উপজেলার ২২৪টি গ্রামের এ পর্যন্ত ৪৭ হাজার ২১৭টি পরিবারের প্রায় সোয়া দুই লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার ওইসব এলাকায় ১৪ হাজার ১৩ হেক্টর আবাদি কৃষিজমি প্লাবিত হয়েছে। 
চলমান বন্যায় ১৮৭টি ঘরবাড়ি এবং ৩৫টি শিক্ষা-প্রতিষ্ঠান আংশিক ও পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলায় প্রায় দুই লাখ ৫৫ হাজার পরিবারের মধ্যে ভিজিএফ কার্যক্রম চলায় আপাতত আলাদা করে বন্যায় সাহায্য দেয়া হচ্ছে না।

এ ব্যাপারে ডিসি ড. ফারুক আহাম্মদ বলেন, যেকোনো পরিস্থিতিতে জেলায় বন্যা মোকাবিলায় আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম