Alexa ‘উচ্চ শিক্ষায় নতুন মাত্রা দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়’

‘উচ্চ শিক্ষায় নতুন মাত্রা দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়’

প্রকাশিত: ২০:০৫ ১৭ জানুয়ারি ২০১৮  

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি- ডেইলি বাংলাদেশ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি- ডেইলি বাংলাদেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো দেশে উচ্চচ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে। তাই উচ্চ শিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে এ খাতে গুরুত্ব দিয়ে তদারকি করছে সরকার।

বুধবার রূপগঞ্জে গ্রীন ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

তিনি বলেন, প্রেক্ষাপটের পরিবর্তন, বিকল্প মাধ্যমের উদ্ভাবন, বিশ্বায়নের প্রতিক্ষেপন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়ন, প্রাসঙ্গিকতা নিশ্চিতকরণ, প্রচলিত শিক্ষা কার্যক্রমের সংস্কারসহ সেশনজট দুর করে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো।

মন্ত্রী আরো বলেন,প্রতিষ্ঠিত ব্যবসায়ীরা মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য সুদৃষ্টি নিয়ে এগিয়ে এলে দেশ আরো সমৃদ্ধ হবে। এসময় তিনি বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোকে দেশের বাস্তবতা ও মানুষের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে ভর্তি ও টিউশন ফিসহ সব প্রকার ব্যয় নির্ধারন একটি সীমা পর্যন্ত রাখতে আহবান জানান।

এসমাবর্তনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়রম্যান প্রফেসর ড. কাজী খলিকুজ্জামান, গ্রীন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল্যাহ আল-মামুন, উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান, উপজেলা নির্বাহী অফিসার আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক জাহাঙ্গীর মালূম প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের ১৪৬১ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এর মধ্যে ৬ জন শিক্ষার্থী চ্যাঞ্চেলর ও ১০ জন ভাইস চ্যাঞ্চেলর স্বর্নপদক লাভ করেন।

ডেইলি বাংলাদেশ/আজ