Alexa উচ্চশিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭৪ কলেজের চুক্তি

উচ্চশিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭৪ কলেজের চুক্তি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২২ ২৫ জুন ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ও দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে এ চুক্তি সই হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ও নির্বাচিত কলেজের অধ্যক্ষ এবং প্রতিনিধিরা নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। 

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) চুক্তির আওতায় অনার্স ও মাস্টার্স পাঠদানকারী দেশের ১২২টি কলেজকে প্রতিযোগিতার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক উন্নয়ন মঞ্জুরি দেয়া হবে। 

প্রথম পর্যায়ে ৭৪টি কলেজকে এ, বি ও সি ক্যাটাগরিতে ৮ কোটি, ৪ কোটি এবং ২.৪০ কোটি টাকা দেয়া হবে। কলেজে পরিবেশের মানোন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদেরকে কর্মক্ষেত্রে যুগোপযোগি করে গড়ে তোলার জন্য এ অর্থ সহায়তা দেয়া হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে চুক্তি সম্পাদন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। 

শহীদুল্লাহ বলেন, এর মাধ্যমে দেশে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণের পরিবেশ উন্নত হবে। কর্মসংস্থান ও বেকারত্ব লাঘবে এ প্রকল্প অবদান রাখবে বলে মনে করেন তিনি। 

প্রফেসর হারুন-অর-রশিদ বলেন, একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের মাধ্যমে এ কলেজগুলোকে নির্বাচন করা হয়েছে। অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে গ্রাম ও শহরের বিভিন্ন কলেজকে এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’র উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর সহ ইউজিসি’র বিভাগীয় প্রধানরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মানোন্নয়নে প্রথমবারের মতো বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৫ বছর মেয়াদী ১ হাজার ৪০ কোটি টাকার কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) গ্রহণ করা হয়। ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ