উইঘুর মুসলিম নির্যাতনে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

উইঘুর মুসলিম নির্যাতনে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৮ ১০ জুলাই ২০২০   আপডেট: ১০:৫৪ ১০ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের শক্তিশালী পলিটব্যুরোর এক সদস্যসহ দেশটির চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এ সিদ্ধান্ত জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ফলে, বেইজিং-ওয়াশিংটন সম্পর্ক আরো উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়, ভিসা নিষেধাজ্ঞা জারি করায় এসব কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

মার্কিন নিষেধাজ্ঞায় পড়া চার কর্মকর্তা হলেন চীনের জিনজিয়াং প্রদেশ কমিউনিস্ট পার্টির সেক্রেটারি চেন কুয়াংগু, অঞ্চলটির সাবেক পার্টি সেক্রেটারি ঝু হাইলুন, জিনজিয়াং পাবলিক সিকিউরিটি ব্যুরোর পরিচালক ও পার্টি সেক্রেটারি ওয়াং মিংশান এবং সাবেক পার্টি সেক্রেটারি হুয়ো লিউজুন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে জানিয়েছেন, তিনি চেন, ঝু এবং ওয়াংয়ের ওপর আরো ভিসা নিষেধাজ্ঞা জারি করছেন। চীনের এসব কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

জানা গেছে, নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে সর্বোচ্চ পদাধিকারী চীনা পলিটব্যুরোর সদস্য চেনের বিরুদ্ধে উইঘুরসহ অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ওপর নজরদারি, বন্দী করা, জোরপূর্বক দীক্ষাদানের মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি, চীনের জিনজিয়াং প্রদেশে ১০ লাখেরও বেশি মুসলিমকে ক্যাম্পে আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে বেইজিং।

তবে বৃহস্পতিবার চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি চীন সরকার।

সূত্র: বিবিসি, আল জাজিরা ও রয়টার্স

ডেইলি বাংলাদেশ/আরএএইচ