ঈদ স্পেশাল হালিমের কাবাব

ঈদ স্পেশাল হালিমের কাবাব

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ২১ মে ২০২০  

ছবি: হালিমের কাবাব

ছবি: হালিমের কাবাব

হালিম ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ। তবে ট্র্যাডিশনাল হালিমের পরবর্তে এবার বানাতে পারেন হালিমের কাবাব। একদিকে যেমন স্বাদ বদলাবে, অন্যদিকে মেনুতেও আসবে নতুনত্ব। এটি মূলত ডাল ও মাংস দিয়ে তৈরি একটি কাবাব। জেনে নিন রেসিপিটি-  

উপকরণ: রেডিমেড হালিমের ডাল এক প্যাকেট, গরু বা মুরগির মাংস ছোট টুকরা করা এক কেজি, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ঘি  ২ টেবিল চামচ,ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, চাট মশলা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, পুদিনা পাতা কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টি, বেসন ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। 

প্রণালী: প্রথমে দেড় কাপ পানিতে ডাল ভিজিয়ে রাখুন। একটি পাত্রে মাংস, রসুন এবং আদা দিয়ে সিদ্ধ করুন। পানি ফুটে গেলে আঁচ একেবারে কমিয়ে ২ ঘণ্টা ধরে রান্না করুন। পানি পুরোপুরি শুকিয়ে নামিয়ে নিন। মাংস ঠাণ্ডা হলে হাড় থেকে মাংস আলাদা করে নিন। এবার মাংস ও ডাল একসঙ্গে বেটে বা ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন।

এবার একটি পাত্রে ঘি দিন। এতে সমস্ত মশলা ভালো ভাবে ভেজে মাংস আর ডালের পেস্ট দিন। আঁচ কমিয়ে রান্না করুন যতক্ষণ না ডাল ও মাংসের মিশ্রণ শুকিয়ে আসে। শুকিয়ে এলে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। এবার কাবাবের আকারে বানিয়ে নিন। অল্প তেলে বাদামি করে ভাজুন। পোলাও বা শুধু সস দিয়েও খেতে পারেন এই কাবাব।

ডেইলি বাংলাদেশ/জেএমএস