চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট

চাঁদ দেখা যায়নি, ঈদুল আজহা ১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৬ ২১ জুলাই ২০২০   আপডেট: ২০:৫৮ ২১ জুলাই ২০২০

চাঁদের ফাইল ছবি।

চাঁদের ফাইল ছবি।

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। এতে আগামী ১ আগস্ট সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

মঙ্গলবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কমিটির সহ-সভাপতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি।

বুধবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বৃহস্পতিবার থেকে। হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়।

সচিব বলেন, সেই হিসেবে আগামী ১ আগস্ট শনিবার দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

কোভিড-১৯ মহামারির মধ্যে এবার মুসলমানদের এই ধর্মীয় উৎসব হচ্ছে। ধর্ম মন্ত্রণালয় আগেই জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে রোজার মতো কোরবানির ঈদের জামাতও এবার মসজিদে পড়তে হবে। সে ক্ষেত্রেও নামাজ পড়তে হবে দূরত্ব বজায় রেখে, করা যাবে না কোলাকুলি।

সৌদি আরবে সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ৩১ জুলাই সেখানে কোরবানির ঈদ উদযাপন হবে। তার আগের দিন পালিত হবে হজ। সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপন হয়ে থাকে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এমআরকে/এসআই