ঈদে ১০ কেজি করে চাল পাবেন এক কোটি দুস্থ

ঈদে ১০ কেজি করে চাল পাবেন এক কোটি দুস্থ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩০ ৭ জুলাই ২০২০   আপডেট: ১৬:৩১ ৭ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

কোরবানির ঈদ উপলক্ষে দেশের বন্যা ও অন্যান্য দুর্যোগে আক্রান্ত ব্যক্তি, দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি ও পরিবারকে ১০ কেজি করে চাল দেবে সরকার। ভিজিএফ কর্মসূচির আওতায় বিনামূল্যে এ চাল দেয়া হবে। এ জন্য এক কোটি ছয় হাজার ৮৬৯টি ভিজিএফ কার্ডের বিপরীতে এক লাখ ৬৮ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

মঙ্গলবার এ চাল বরাদ্দ দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালককে চিঠি দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়েছে, ভিজিএফ কর্মসূচির আওতায় ৬৪ জেলার ৪৯২ উপজেলা এবং ক, খ ও গ ক্যাটাগরির ৩২৮ পৌরসভার অতিদরিদ্র পরিবার প্রতি ১০ কেজি করে চাল দেয়া হবে। এ জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি ভিজিএফ কার্ডের বিপরীতে ৮৭ হাজার ৭৯২ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। পৌরসভার জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১২ লাখ ২৭ হাজার ৬৬৬টি ভিজিএফ কার্ডের বিপরীতে ১২ হাজার ২৭৬ মেট্রিক টন চাল। বরাদ্দ খাদ্যশস্য ২৮ জুলাইয়ের মধ্যে ডিসিদের উত্তোলন করতে হবে।

জেলা প্রশাসকরা ভিজিএফ বরাদ্দের বিষয়ে নিজ নিজ এলাকায় এমপিদের অবহিত করবেন। ভিজিএফ উপকারভোগী বাছাইয়ে ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ইউনিয়ন ও ওয়ার্ডভিত্তিক বরাদ্দকৃত ভিজিএফ কার্ড সংখ্যা পুনঃবিভাজন করে তালিকা তৈরি করতে হবে বলে বরাদ্দপত্রে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ