ঈদযাত্রা নিরাপদ করতে জাপার প্রস্তাবনা

ঈদযাত্রা নিরাপদ করতে জাপার প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৯ ২৬ মে ২০১৯   আপডেট: ১৩:৫০ ২৬ মে ২০১৯

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

ঈদ আনন্দ উপভোগ্য করতে সড়ক, নৌ ও রেলপথ যাত্রা নিরাপদ করার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মুহম্মদ কাদের।

রোববার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

জি এম কাদের বলেন, প্রতি বছর ঈদযাত্রায় অসংখ্য দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানি ঘটে। আহত হয় অনেক। পঙ্গুত্ব বরণ করেন অসংখ্য মানুষ। এতে করে ম্লান হয় ঈদ আনন্দ। দুর্ঘটনা কবলিত মানুষের পরিবারে সৃষ্টি হয় আজীবনের দুঃখ-দুর্দশা। তাই এবার ঈদযাত্রার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে, যাতে দুর্ঘটনা এড়িয়ে সড়ক-মহাসড়ক, নৌ ও রেলপথ স্বাভাবিক রাখা যায়। আনন্দময় করা যায় ঈদযাত্রা।

বিবৃতিতে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহাসড়ক, নৌ ও রেলপথের শৃংখলা রক্ষায় বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরেন।

জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দেয়া প্রস্তাবনাগুলো- সড়ক-মহাসড়কে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংখ্যক সদস্য মোতায়েন করতে হবে। রেজিস্ট্রেশন, রুট পারমিট ও ফিটনেসবিহীন যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। লাইসেন্সবিহীন চালক যেন সড়কে না নামে, সেজন্য কার্যকর উদ্যোগ নিতে হবে। বাস কাউন্টারগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করতে হবে। অতিরিক্ত যাত্রী বহন বন্ধ নিশ্চিতে আইনশৃঙ্খলাকে আরো সক্রিয় করতে হবে।

বাসের ছাদে, ট্রাক বা পিকআপ ভ্যানে যাত্রীবহন বন্ধ করতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে প্রশাসনিক উদ্যোগ নিশ্চিত করতে হবে। সড়ক, নৌ ও রেলপথের নিরাপত্তায় প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আদালত সক্রিয় করতে হবে। লঞ্চগুলোতে ধারণ ক্ষমতার বাইরে যাত্রীবহন রোধে কঠোর পদক্ষেপ নিতে হবে। প্রতিটি লঞ্চের লোড লাইনে দৃষ্টি রেখে নৌ সার্ভিস পরিচালনা করতে হবে। মাঝ নদীতে যাত্রী তোলা এবং যাত্রী নামানো বন্ধে কঠোর হতে হবে। রেলের টিকেট নিতে যাত্রীরা যেন হয়রানির শিকার না হয়, সে ব্যবস্থা নিতে হবে। দূরপাল্লার বাসের বেপরোয়া গতি ও ওভারটেকিং বন্ধে হাইওয়ে পুলিশের নজরদারি বাড়াতে হবে। 

বিবৃতিতে প্রতিটি নাগরিকের ঈদযাত্রা নিরাপদ ও আনন্দময় কামনা করে সবাইকে ঈদের আগাম শুভেচ্ছা জানান জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এলকে