Alexa ইয়ুথ ক্যাপিটালের চাবি গ্রহণ করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী 

ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০

ইয়ুথ ক্যাপিটালের চাবি গ্রহণ করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৩ ১৬ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটালের চাবি গ্রহণ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বৃহষ্পতিবার কাতারের দোহায় অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রীর হাতে চাবি তুলে দেন কাতারের সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী জনাব সালাহ বিন গানাম। 

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, এ বছর বাংলাদেশ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ সাড়ম্বরে উদযাপন করছে। মুজিববর্ষ উদযাপনের পাশাপাশি ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উদযাপন আমাদের জন্য অত্যন্ত আনন্দের গর্বের। আমি OIC ও IYCF কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ঢাকাকে সমর্থন দেয়ার জন্য। আমরা মুজিববর্ষ ও ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উপলক্ষে বিস্তৃত কর্মসূচি হাতে নিয়েছি। আমি ওআইসি ভুক্ত সদস্য রাষ্ট্রসহ বিশ্বের সকল দেশকে মুজিববর্ষ ও ওআইসি ইয়ুথ ক্যাপিটালের সকল কার্যক্রমে অংশগ্রহণের উদাত্ত আহ্বান জানাচ্ছি। 

তিনি আরো বলেন, মুজিববর্ষে আমরা ১০০টি ইভেন্ট আয়োজন করছি যার মধ্যে ৪৪টি আন্তর্জাতিক ইভেন্ট। ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উপলক্ষে আমরা জমকালো উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানসহ ১০টি ইভেন্ট আয়োজন করব।

ওআইসি’কে মুসলিম বিশ্বের একটি আদর্শ প্লাটফর্ম উল্লেখ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৪ সালে যোগদান করে এবং যোগদানের অব্যবহিত পর থেকেই ওআইসি ভুক্ত সকল রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে আসছে। তিনি বলেন,  বাংলাদেশে প্রায় দশ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নিয়েছে। এই বিশাল জনগোষ্ঠীকে তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন জরুরি। এ বিষয়ে আমরা ওআইসি’র সরাসরি হস্তক্ষেপ কামনা করছি। 

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কাতারকে বন্ধু রাষ্ট্র হিসেবে উল্লেখ করে তিনি বলেন, কাতার আমাদের ভালো বন্ধু। প্রায় চার লাখ বাংলাদেশি অবস্থান করছে এবং তারা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে। সাম্প্রতিক সময়ে শিক্ষা স্বাস্থ্য সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে উভয় দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। উভয় দেশের বানিজ্যিক সম্পর্ক উন্নয়নে আমরা কাজ করতে আগ্রহী। 

উক্ত অনুষ্ঠানে ওআইসি ভুক্ত বিভিন্ন দেশের যুব মন্ত্রীবৃন্দ, IYCF এর প্রেসিডেন্ট তাহা আইয়ানসহ ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ ও সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/এম