Alexa ইসরায়েলেও সন্ধান মিলেছে করোনাভাইরাসের

ইসরায়েলেও সন্ধান মিলেছে করোনাভাইরাসের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৩ ২৬ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েলেও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। চীন থেকে ফিরে আসা এক ইসরায়েলি ভ্রমণকারীর মাধ্যমেই দেশটিতে এ ভাইরাস প্রবেশ করেছে বলে ধারণা করা হচ্ছে। 

শনিবার তেল আবিবের কাছে শেবা হাসপাতালে সেই ভ্রমণকারীকে ভর্তি করা হয়। তিনি চীনের উহান শহরে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে বলে ধারণা করে তাকে তৎক্ষণাৎ হাসপাতালে নেয়া হয়। পরবর্তীতে অন্য রোগীদের থেকে আলাদা করে চিকিৎসা দেয়া হয় তাকে। 

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, চীন থেকে আসা সব যাত্রীর শারীরিক পরীক্ষা শেষেই দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে। কাউকে সন্দেহ হলে তাকে অন্য রোগীদের থেকে বিচ্ছিন্ন করে আলাদাভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রকাশিত খবরে জানা যায়, ইসরায়েলের সব আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে আসা প্রতিটি যাত্রীকে নিবিড়ভাবে পরীক্ষা করা হচ্ছে। শনিবার এ ভাইরাসে আক্রান্ত সন্দেহে তিনজনকে হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরবর্তীতে দুজনকে ছেড়ে দেয়া হয়।

চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এখন পর্যন্ত দেশটিতে ৫৬ জনের মৃত্যু হয়েছে। এহাড়া আক্রান্ত হয়েছে  ১ হাজার ২৮৭ জন। দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে দেড় হাজারেরও বেশি রোগী। এরইমধ্যে বিশ্বের ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। বিশেষজ্ঞরা বলছেন, বাদুড় এবং সাপের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়েছে।

করোনাভাইরাস আক্রান্ত রোগীর প্রধান লক্ষণ জ্বর, শুষ্ক কাশি ও শ্বাসকষ্ট। প্রাথমিক পর্যায়ে খুব গুরুতর মনে না হলেও শেষ পর্যন্ত এটি প্রাণঘাতী হতে পারে। কারণ এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো ওষুধ বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি।

সূত্র- দ্য জেরুজালেম পোস্ট

ডেইলি বাংলাদেশ/এসএমএফ