ইসরায়েলকে ঠেকাতে মুসলিমদের একতাবদ্ধ হতেই হবে: মাহাথির

ইসরায়েলকে ঠেকাতে মুসলিমদের একতাবদ্ধ হতেই হবে: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৩২ ৪ জুলাই ২০২০  

ছবি: মাহাথির মোহাম্মদ

ছবি: মাহাথির মোহাম্মদ

মুসলমানদের সবচেয়ে বড় শত্রু ইসরায়েলকে পরাজিত করতে বিশ্বের মুসলমানদের একতাবদ্ধ হতেই হবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নিজেদের মধ্যে দ্বন্দ্ব-সংঘাত বন্ধ করে ফিলিস্তিনিদের জমি দখল করে অবৈধভাবে প্রতিষ্ঠিত ইসরাইলের বিরুদ্ধে মুসলমানদের ঐক্যবদ্ধভাবে লড়াই করা উচিত বলেও জানান তিনি।

সম্প্রতি লেবাননের আল মায়াদিন টিভি’কে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন মাহাথির।

পশ্চিমা দেশগুলোর দিকে ইঙ্গিত করে মাহাথির বলেন, ‘আমি জানি বিশ্বে বড় বড় শক্তি রয়েছে যারা মুসলিম দেশগুলোতে অস্থিতিশীলতা দেখতে চায়। এজন্য তারা মুসলমানদের মধ্যে বিভেদ তৈরি করে রাখে। আর এটা মূলত ইসরায়েলকে সহায়তা করার মতো। কারণ ইসরায়েলকে মুসলমানদের মারতে হবে না। মুসলমানরা পরস্পর নিজেরাই লড়াই করে মরবে।’

এ জন্য মুসলমানদের ঐক্যবদ্ধ হয়ে ইহুদি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ফিলিস্তিনের ভূমি দখল করে পুরো ইসরায়েল তৈরি করা হয়। সেই কারণেই আমরা সবসময় ইসরায়েল গঠনের বিপক্ষে ছিলাম। দুর্ভাগ্যক্রমে, বড় শক্তি ইসরাইলকে সমর্থন করেছিল এবং তারা ফিলিস্তিনের ভূমি দখল করেছিল।’

মাহাথির বলেন, ইসরায়েলিরা মানবতার শত্রু, মুসলমানদের শত্রু। তারা ফিলিস্তিনিদের নির্বিচারে গুলি করে হত্যা করছে তাদের বাকি ভূমিটুকুও জবর-দখলের জন্য। অথচ পাশ্চাত্যের মানবতার সেবকরা এখন নীরব দর্শক। আর মুসলমানরা ব্যস্ত নিজেদের মধ্যে হানাহানিতে।

তিনি আরো বলেন, এখন সময় এসেছে মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার। তা না হলে বিশ্ব মানচিত্র থেকে মুসলিম দেশ ফিলিস্তিন একেবারেই হারিয়ে যাবে।

সূত্র: জেরুজালেম পোস্ট

ডেইলি বাংলাদেশ/মাহাদী