Alexa ইরানে বিক্ষোভ ঠেকাতে বন্ধ ইন্টারনেট সংযোগ

ইরানে বিক্ষোভ ঠেকাতে বন্ধ ইন্টারনেট সংযোগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৯ ১৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পেট্রলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে প্রায় সব ধরনের ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় ইরানের কর্তৃপক্ষ।

রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

দেশটির রিপোর্ট করা ১০০ টি শহরে কঠোর বিক্ষোভের জন্য সরকার ৮০ মিলিয়ন লোকের দেশ জুড়ে ইন্টারনেট অ্যাক্সেস বন্ধ করে দিয়েছে। এতে অস্থিরতা এখন কতটা অব্যাহত রয়েছে তা অনুমান করা আরো কঠিন হয়ে পড়েছে।

দেশটির রাষ্ট্রীয় এবং আধা-সরকারী মিডিয়াগুলোতে দেখা যায়, বিভিন্ন ভবনে আগুন ধরিয়ে দিচ্ছে বিক্ষোভকারীরা। পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের ফুটেজও অনলাইনে ছড়িয়ে পড়েছে। একটি ব্যাংকে অগ্নিসংযোগের ফুটেজও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। অনেক ভিডিওতে দেখা যাচ্ছে, রাজধানী তেহরানসহ বিভিন্ন শহরে রাস্তা বন্ধ করে দিয়ে অগ্নিসংযোগ করছে আন্দোলনকারীরা। সে সময় ইরানের শীর্ষস্থানীয় নেতাদের বিরুদ্ধে তাদের স্লোগান দিতে দেখা গেছে।

ইরানের আধা সরকারি ফার্স নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, তিন দিনের বিক্ষোভে এরই মধ্যেই নিহতের সংখ্যা ১২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরো শতাধিক মানুষ। গ্রেফতারের শিকার মানুষের সংখ্যা হাজার ছাড়িয়েছে।

শনিবারের বিক্ষোভে এমন সহিংসতার পরই রোববার বিক্ষোভকারীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন ইরানের সর্বোচ্চ নেতা। বিক্ষোভে ইরানি নাগরিকদের প্রাণহানির কথা স্বীকার করলেও ‘অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের অপচেষ্টা’ চালানোর জন্য অভ্যন্তরীণ বিরোধী শক্তি ও ‘বিদেশি শত্রুদের’ দায়ী করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ