Alexa ইরানে বিক্ষোভে নিহত সহস্রাধিক

ইরানে বিক্ষোভে নিহত সহস্রাধিক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩৩ ৬ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সম্প্রতি যে আন্দোলন চলছে তা দমন করতে দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে এক হাজারেরও বেশি আন্দোলনকারীর মৃত্যু হয়েছে বলে দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রেইন হুক এ দাবি করেন। ইরানে মধ্য নভেম্বর থেকে এ আন্দোলন শুরু হয়েছে।

ব্রেইন হুক স্টেট ডিপার্টমেন্টের এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, সত্য ইরানের বাইরে চলে গেছে। এ বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এই সরকার হাজারো নাগরিকতে হত্যা করেছে।

তিনি আরো বলেন, এ আন্দোলনে প্রায় ৭ হাজার ইরানি নাগরিক দেশটির জেলে বন্দি রয়েছেন। এছাড়া হাজার হাজার আন্দোলনকারী গুরুতর আহত হয়েছেন।

ইরানের সরকার গত মাসে জ্বলানী তেল ও গ্যাসের মূল্য প্রায় ৩০০ শতাংশ বাড়িয়ে দেয়। এসময় গাড়িপ্রতি সর্বোচ্চ জ্বালানী ব্যবহারেরও সীমা নির্ধারণ করে দেয় সরকার। এমন সিদ্ধান্তের পরপরই দেশটির বড় শহরগুলোতে ব্যাপক বিক্ষোভ ও অবরোধ শুরু হয়।

যদিও এ আন্দোলনে এখনো কোনো নিহতের কথা স্বীকার করেনি তেহরান। তবে গত সোমবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, এ আন্দোলনে ইরানের নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ২০৮ জন নিহত হয়েছেন।

তেহরানের আলেম শাসকরা অশান্তির জন্য দেশটির প্রধান বিদেশী শত্রু - মার্কিন যুক্তরাষ্ট্র, ইস্রায়েল এবং সৌদি আরব - এর সঙ্গে বিরোধীদের দুর্বৃত্ত বলে অভিহিত করেছেন।

উল্লেখ্য, গত বছরের পর থেকে সাধারণ ইরানীদের লড়াই আরো কঠিন হয়ে উঠেছে। যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয়টি বিশ্বশক্তির সঙ্গে তেহরানের পারমাণবিক চুক্তি থেকে আমেরিকা যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছিলেন এবং ইরানের তেলভিত্তিক অর্থনীতিকে আরো পঙ্গু করতে পুনরায় তাদের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছিল।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ