Alexa ইরানের সামরিক প্রযুক্তি বিশ্বসেরা

ইরানের সামরিক প্রযুক্তি বিশ্বসেরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২০ ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৭:২৫ ১৩ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের সামরিক প্রযুক্তি বিশ্বসেরা বলে মন্তব্য করেছেন দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার জেনারেল আমির আলি হাজিজাদেহ।

বৃহস্পতিবার সামরিকবাহিনীর এক বৈঠকের পর এমন মন্তব্য করেন তিনি।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি জানিয়েছে, ইরানের সামরিক প্রযুক্তি বিশ্বসেরা বলে উল্লেখ করেছেন আইআরজিসি কমান্ডার জেনারেল আমির আলি হাজিজাদেহ। সামরিকবাহিনীর এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

জেনারেল আমির আলি হাজিজাদেহ বলেন- ইরানের প্রতিরক্ষা ব্যবস্থা, সামরিক সরঞ্জামাদি উৎপাদনের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে ইরান। সামরিক ক্ষেত্রে ইরানের প্রযুক্তি অন্যতম শীর্ষ পর্যায়ের। এ ক্ষেত্রে যে কোনো দেশের সঙ্গে পাল্লা দিতে সক্ষম তেহরান।

এর আগে ইরানের এক কর্মকর্তা জানান, মার্কিন বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে বাইরের কোনো সরঞ্জাম ছাড়াই সামরিক ক্ষেত্রে যথেষ্ট শক্তিশালী হয়েছে ইরান। এ ক্ষেত্রে ইরানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে সহায়তা নেওয়ায় ইতিবাচক ফল এসেছে।

ওই কর্মকর্তা আরও বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং হুমকিতে ভীত নয় ইরান। ওয়াশিংটন এবং তার মিত্রদের যে কোনো হুমকির উপযুক্ত জবাব দেয়া হবে। তেহরান সামরিক শক্তিতে স্বয়ংসম্পূর্ণ। এমনকি দেশটি সামরিক শক্তির জন্য আজ বাহ্যিক সামরিক হুমকির বিরুদ্ধে সুরক্ষা পেয়েছে। এছাড়া প্রাথমিক বছরের তুলনায় ইসলামী বিপ্লবের পরে ইরান নাটকীয়ভাবে সমস্ত ক্ষেত্রে তার শক্তি বৃদ্ধিও করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ