Alexa ইরানের প্রতিরোধ যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করে তুলছে: খামেনি

ইরানের প্রতিরোধ যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করে তুলছে: খামেনি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:২৪ ২১ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের প্রতিরোধ বিশ্বের মধ্যে দেশটির প্রতি যে আকর্ষণ তৈরি করেছে সেটি মার্কিনিদের ক্ষুব্ধ করে তুলছে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি। 

সোমবার তেহরানে ইরানের হজ বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন তিনি। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শত্রুতার কারণ এবং দেশটির ন্যায্য অবস্থান ও যুক্তি তুলে ধরার ওপরও গুরুত্ব দেন খামেনি।

হজের ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এখনো বিশ্বের অনেক দেশ হজের গুরুত্ব ও প্রভাব সম্পর্কে জানে না। হজের মধ্যে মুসলিম উম্মাহর ব্যাপক কল্যাণ রয়েছে। 

তিনি আরো বলেন, মুসলিমদের মধ্যকার ঐক্য ঠেকাতে ব্যাপক চেষ্টা চালাচ্ছে বিশ্বের শক্তিশালী দেশগুলো। দুঃখজনকভাবে ঐক্যের আন্তরিক আহ্বান সত্ত্বেও মুসলিম বিশ্বে অপবাদ, সংঘাত ও যুদ্ধ অব্যাহত রয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, যুক্তরাষ্ট্র ইরানকে যেভাবে একটি সাধারণ দেশে পরিণত হতে বলছে সেটি করলে জনগণের মতামতের সঙ্গে ইসলামি নির্দেশনাকে মিলিয়ে সমাজ গড়ার নতুন ধারণা ও বক্তব্য থেকে তেহরানকে সরে আসতে হবে। কিন্তু মার্কিনিদের কোনো ধরণের চাপের সামনে ইরান কখনও নতি স্বীকার করেনি আর করবেও না বলে জানান তিনি।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ