ইরানের পারমাণবিক হুমকি বন্ধে পদক্ষেপ নেয় ইসরায়েল

ইরানের পারমাণবিক হুমকি বন্ধে পদক্ষেপ নেয় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৫ ৬ জুলাই ২০২০  

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি এশকেনাজি

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি এশকেনাজি

ইরানের পারমাণবিক সক্ষমতাকে বিরাজমান হুমকি বলে মনে করে ইসরায়েল। তাই এই হুমকি বন্ধে তারা পদক্ষেপ গ্রহণ করে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী গাবি এশকেনাজি।

রোববার ইরানের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচির সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ধরণের বিস্ফোরণ সম্পর্কে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

গাবি এশকেনাজি বলেন, ইরানকে পারমাণবিক ক্ষমতা বন্ধে অনেক প্রশাসনের গতিপথ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি নীতি রয়েছে। দেশটির এসব দক্ষতা ইসরায়েলের অস্তিত্বের জন্য হুমকি। তাই আমরা এটিকে ঠেকাতে ব্যবস্থা নেই। আমাদের উত্তর সীমান্তে আমরা ইরানকে প্রতিষ্ঠিত হতে দিতে পারি না। তাই আমরা এমন পদক্ষেপ গ্রহণ করি যা অপ্রত্যাশিত।

সম্প্রতি ইরানের নাতাঞ্জ পারমাণবিক স্থাপনার একটি নির্মাণাধীন শেডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই দুর্ঘটনার তদন্তের ফলাফল সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি ইরান। স্থাপনাটির ক্ষতিগ্রস্ত হওয়ার কয়েকদিন পরেই এমন বক্তব্য দিলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

এই দুর্ঘটনার বিষয়ে গাবি এশকেনাজি বলেন, ইরানে হওয়া প্রতিটি দুর্ঘটনার সঙ্গে আমরা যুক্ত না। প্রত্যেকেই আমাদের সন্দেহ করতে পারে। তবে ইরানে ঘটে যাওয়া প্রতিটি ঘটনার দায়ভার আমাদের না।

সূত্র- দ্য জেরুজালেম পোস্ট

ডেইলি বাংলাদেশ/এসএমএফ