ইমামকে অব্যাহতির ঘটনায় নোটিশ

ইমামকে অব্যাহতির ঘটনায় নোটিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৯ ২২ জুন ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির দাফন কাজে অংশ নেয়ায় ফেনীর সোনাগাজী পৌরসভার বক্স আলী ভূঁইয়া জামে মসজিদের ইমাম মাওলানা নূর উল্যাহকে চাকরি থেকে অব্যাহতি দেয়ার ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ নোটিশ পাঠিয়েছেন। সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, মতিগঞ্জ ইউপি চেয়ারম্যান, মসজিদ কমিটি সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কমিশনার বরাবর এ নোটিশ পাঠানো হয়। 

নোটিশে বলা হয়, একটি জাতীয় দৈনিকে ‘করোনা উপসর্গে মৃত ব্যক্তির দাফন করায় ইমাম চাকুরিচ্যুত!’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। রিপোর্টে বলা হয়েছে, ইমাম ও খতিব মাওলানা নূর উল্যাহকে করোনা উপসর্গে মৃত ব্যক্তির দাফন কাজে সহায়তা করায় চাকরিচ্যুত করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর ফিল্ড সুপারভাইজার আলমগীর হোসেন কর্তৃক প্রদত্ত তথ্য অনুযায়ী, মাওলানা নূর উল্যাহ ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজী উপজেলার করোনায় বা উপসর্গ নিয়ে মারা যাওয়াদের দাফন কমিটির একজন সদস্য। ১৭ জুন মতিগঞ্জ ইউনিয়নের সুলাখালী গ্রামের বাসিন্দা মাওলানা জিয়াউল হক করোনা উপসর্গ নিয়ে মারা যান। মসজিদ কমিটির অনুমতি না নিয়ে দাফনে অংশগ্রহণ করার অভিযোগে তাকে ইমামের দায়িত্ব থেকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়েছে। যা কিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও সোনাগাজী পৌরসভার মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিরা অবগত আছেন।

এ অবস্থায় তাকে সাময়িকভাবে ইমামের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার কোনো আইনগত বা নৈতিক কারণ থাকতে পারে না। তাকে অনতিবিলম্বে স্বপদে বহাল করে ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। অন্যথায় এই বেআইনি ও অমানবিক শাস্তি আরোপের জন্য সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এসআই